গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০২২ প্রদান অনুষ্ঠানে আনোয়ারা সৈয়দ হক

শিশুসাহিত্যিকদের স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে

দেশবরেণ্য কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেছেন, আজকের আয়োজন দেখে আমি অভিভূত। আমার মনে হয়েছে এটি একটি পুরস্কার বিতরণ অনুষ্ঠান নয়, যেন সাহিত্যিকদের মিলনমেলা। এখানে যেন একমুঠো বাংলাদেশ উঠে এসেছে। এখন চলছে ভাষা মাস। এগিয়ে আসছে স্বাধীনতার মাসও। দুই মাসের গুরুত্ব অনন্য। দুটো মাসকে ঘিরেই লেখকদের অধিকাংশ লেখালেখি আবর্তিত। অধ্যাপক মোহাম্মদ খালেদ ছিলেন বীর মুক্তিযোদ্ধা। তিনি দেশের স্বাধীনতার জন্য নিঃস্বার্থ কাজ করেছেন। একজন বড় মাপের মানুষ ছিলেন তিনি। মহান এ ব্যক্তিত্বের নামে প্রবর্তিত শিশুসাহিত্য পুরস্কার যারা পেলেন তার সত্যিই ভাগ্যবান। যে কোন পুরস্কার আনন্দের, যে কোন পুরস্কার গৌরবের। আমি পুরস্কারপ্রাপ্তদ্বয়সহ সব শিশুসাহিত্যিকদের দেশ ও জাতির জন্য এবং স্বাধীনতার স্ব^প্নকে বাস্তবায়নে আরও নিবেদিত হয়ে কাজ করার আহ্বান জানাই। তিনি উপস্থিত নারীদের স্বাভাবিকতা ধরে আহ্বান জানিয়ে বলেন নারীদের সাধারণ হয়েই অসাধারণ কাজে এগিয়ে আসতে হবে।
চট্টগ্রাম একাডেমি প্রবর্তিত অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০২২ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আজ ১৭ ফেব্রুয়ারি শুক্রবার সকালে ঢাকাস্থ চট্টগ্রাম সমিতি-ঢাকা মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে সভাপতিত্ব করেন একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব ড. মনিরুজ্জামান। তিনি বলেন, শিশুসাহিত্য একটি কঠিন কাজ। তিনি মাদ্রাজে শিশুসাহিত্যিকদের একটি মিলনমেলায় অংশ নিয়ে ২২ বছরের একজন শিশুসাহিত্যিকের সাথে কথোপকথনের বিষয় তুলে ধরে বলেন, শিশুসাহিত্য যারা করেন তাদেরকে গভীর পড়াশুনা করতে হবে। বিভিন্ন ভাষা আতস্থ করতে হবে। শিশুসাহিত্য কখনো শিশুসাহিত্য হিসেবে আসবে না, এটি গভীর সাহিত্য থেকে আসতে হবে। শিশুসাহিত্যের জন্য শিশুসাহিত্যিকদের বহুমুখী লেখাপড়া শিখতে হবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন শব্দঘর সম্পাদক কথাসাহিত্যিক মোহিত কামাল, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, কবি-শিশুসাহিত্যিক সুজন বড়–য়া, চট্টগ্রাম সমিতি-ঢাকার অর্থ সম্পাদক মোহাম্মদ নাছের (নাছির), খালেদপুত্র সেøাগান সম্পাদক মোহাম্মদ জহির। অনুভূতি ব্যক্ত করেন পুরস্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক দন্ত্যস রওশন (উপন্যাস- নোটুর একটি রাইফেল)। তিনি বলেন, শিশুদের পাঠাভ্যাস কীভাবে গড়ে তোলা যায় সে বিষয়ে দায়িত্ব নিতে পারে চট্টগ্রাম একাডেমি। কবি চন্দ্রশিলা ছন্দা (কিশোরকবিতাগ্রন্থ-আমার আছে বিশাল আকাশ) বলেন, অধ্যাপক খালেদ একজন জাতীয় ব্যক্তিত্ব। তার নামে প্রবর্তিত এ পুরস্কার গুরুত্বের দিক দিয়ে জাতীয় পর্যায়ের বলে আমি মনে করি। এ পুরস্কার আমাকে দায়িত্বশীল হতে অনুপ্রেরণা যোগাবে। স্বাগত বক্তব্য দেন একাডেমির প্রতিষ্ঠাতা সংগঠক কবি শিশুসাহিত্যিক রাশেদ রউফ। সঞ্চালক ছিলেন আয়েশা হক শিমু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রাবন্ধিক কবি অরুণ শীল, কবি জিন্নাহ চৌধুরী, ছড়াকার রমজান মাহমুদ, লেখক জাহাঙ্গীর মিঞা, কবি শারুদ নিজাম, কলামিস্ট রেজাউল করিম স্বপন, লেখক এসএম মোখলেসুর রহমান, প্রাবন্ধিক বাসুদেব খাস্তগীর, কবি আবুল কালাম বেলাল, খালেদপুত্র মোহাম্মদ জোবায়ের ও মোহাম্মদ মুনির। অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু’ উপাধি প্রণেতা বীর মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মুশতাককে স্মরণ করা হয় এবং একই সাথে চট্টগ্রাম সমিতি ঢাকার সহযোগিতার জন্য কৃতজ্ঞতা জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি আনোয়ারা সৈয়দ হক পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ তুলে দেন।
শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, কবি রাশেদ রউফের নেতৃত্বে সাহিত্যের জাহাজ বোঝাই করে যেন বন্দর নগরী চট্টগ্রাম থেকে সাহিত্যিকরা ঢাকায় এসেছেন। ঢাকার সাথে চমৎকার একটি মেলবন্ধন ঘটিয়েছেন তারা। এ বন্ধন অটুট থাকুক। সাহিত্যের জয়যাত্রাও অব্যাহত থাকুক।
বিশেষ অতিথি কবি সুজন বড়–য়া দুই লেখকের পুরস্কারপ্রাপ্ত গ্রন্থের আলোচনা করে বলেন, অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার যারা পান তারা ভবিষ্যতে বাংলা একাডেমি পুরস্কার পান। আমি আশাবাদী, আজ যারা পেলেন তারাও অনেক বড় পুরস্কারের অধিকারী হবেন।
বিশেষ অতিথি মোহাম্মদ নাছের বলেন, অধ্যপক মোহাম্মদ খালেদ ছিলেন সাধারণের মধ্যে অসাধারণ। তিনি নির্লোভ ও বিনয়ী ছিলেন। আগামীতে চট্টগ্রাম একাডেমির যে কোন অনুষ্ঠানে সহযোগিতা আশ্বাস দিয়ে তিনি বলেন, অধ্যাপক খালেদের জন্য আরো বড় মাপের অনুষ্ঠান আমরা করতে পারি। ঐক্যবদ্ধ হয়ে আমরা চট্টগ্রামের জন্যও কাজ করতে পারি।
অনুষ্ঠানে নতুন বই যথাক্রমে নাসের রহমানের আকাশে রঙিন ঘুড়ি, আবুল কালাম বেলালের প্রিয় দেশ প্রিয় স্বাধীনতা, রশীদ এনামের একাত্তরের জলপুত্র, রেহেনা মাহমুদের দৃশ্যান্তরের গল্প, শিবুকান্তি দাশের মিলিটারে এলো গ্রামে, সুমি দাশের শেষ বিকেলের আলো, গৌরী ভট্টাচার্যের সাদা কালো দিন, ইফতেখার মারুফের রাসেল তোমাকে ভালোবাসি, জসীম উদ্দিন খানের মন রাঙাবো নতুন করে, লিপি বড়–য়ার তোমার বসন্ত দিনে, সৈয়দ সেলিমা আক্তারের মনের সাথে যাই হারিয়ে, মোয়াজ্জেম হোসেনের সাতকানিয়া লোহাগাড়া মনীষা গ্রন্থের পাঠ উন্মোচন করা হয়।
শুরুতেই প্রথম পর্বে কথাসাহিত্যিক নাসের রহমানের সভাপতিত্বে লেখাপাঠ ও কথামালায় অংশ নেন আবু মুসা চৌধুরী, আহমেদ জসীম, আজিজ রাহমান, আনোয়ারুল হক নূরী, শিবু কান্তি দাশ, মালেক মাহমুদ, ইফতেখার মারুফ, কামাল হোসাইন, আহমেদ সাব্বির, মোমিন উদ্দীন খালেদ, মনজুর আলম, সোহেল মাহরুফ, শাকিল আহমদ, মহসীন চৌধুরী, জোবায়দা আক্তার চৌধুরী, মোশতাক রায়হান, ইসমাইল জসীম, নিজামুল ইসলাম সরফী, গোফরান উদ্দীন টিটু, রেহেনা মাহমুদ, জসীম উদ্দিন খান, রুনা তাসমিনা, গৌরী ভট্টাচার্য, সৈয়দা সেলিমা আক্তার, সুপ্রতিম বড়–য়া, তানজিনা রাহী, রুমি চৌধুরী, লিপি বড়–য়া, নুরুন্নাহার ডলি, সুমি দাশ, শান্তময় দাশ, সরওয়ার আরমান, তানভীর হাসান বিপ্লব, মোয়াজ্জেম হোসেন, রহমান রনি, আমেনা লিপি, মুশফিকুর রহমান, সুরভি কান্তা, গৌরী সবর্ববিদ্যা, গৌতম কানুনগো, লিটন দাশগুপ্ত, রেবেকা সুলতানা, এম. কামাল উদ্দিন, আয়মান রউফ প্রমুখ।

এই বিভাগের সব খবর

সন্দ্বীপ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে শান্তার জয়লাভ

গতকাল ৮ মে ছিলো সন্দ্বীপ উপজেলা পরিষদের নির্বাচন। উক্ত নির্বাচনে উপজেল চেয়ারম্যান হিসাবে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম আনোয়ার হোসেন ৪১৩৮৮ ভোট পেয়ে বেসরকারী...

চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

চট্টগ্রামের পতেঙ্গায় অবতরণের সময় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। এতে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আজ বৃহস্পতিবার (৯ মে) সকালে পতেঙ্গায় কর্ণফুলী...

রাঙ্গুনিয়ার বিভিন্ন এলাকায় ৫ মে থেকে বিদ্যুৎ নেই পানির জন্য হাহাকার

রাঙ্গুনিয়া উপজেলার হঠাৎ কাল বৈশাখী জড়ো হাওয়া গাছ পালা উপরে পড়ে বিদ্যুৎ এর খুটি ভেঙ্গে তার ছিড়ে বহু গ্রামে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বেশ কিছু...

সর্বশেষ

সন্দ্বীপ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আনোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে শান্তার জয়লাভ

গতকাল ৮ মে ছিলো সন্দ্বীপ উপজেলা পরিষদের নির্বাচন। উক্ত...

চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

চট্টগ্রামের পতেঙ্গায় অবতরণের সময় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান...

রাঙ্গুনিয়ার বিভিন্ন এলাকায় ৫ মে থেকে বিদ্যুৎ নেই পানির জন্য হাহাকার

রাঙ্গুনিয়া উপজেলার হঠাৎ কাল বৈশাখী জড়ো হাওয়া গাছ পালা...

খাগড়াছড়ির রামগড়ে চেয়ারম্যান হলেন যারা 

খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত...

৪১৯ যাত্রী নিয়ে ঢাকা ছেড়ে গেল হজের প্রথম ফ্লাইট

চলতি বছর পবিত্র হজ পালন করতে সৌদি আরবের উদ্দেশ্যে...

বিএনপির নির্বাচন বর্জনের রাজনীতি আত্মহননমূলক : পররাষ্ট্রমন্ত্রী

দ্বাদশ সংসদ নির্বাচনের মতো বিএনপির উপজেলা নির্বাচনও বর্জনের সিদ্ধান্তকে...