গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

চট্টগ্রামে প্রাইভেট সেক্টরের উন্নয়ন ও দক্ষ কর্মসংস্থান সংক্রান্ত সংলাপ

চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এবং ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)’র যৌথ উদ্যোগে চট্টগ্রামে প্রাইভেট সেক্টরের ব্যবসায়িক উন্নয়ন এবং দক্ষ কর্মসংস্থান সৃষ্টির উপায় অনুসন্ধান শীর্ষক ‘ডায়ালগ’ আজ নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়।
চিটাগং চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ, কক্সবাজার চেম্বার সভাপতি আবু মোরশেদ চৌধুরী, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টিওমো পৌটিএ্যাইন্যান, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ ও ওমর মুক্তাদির, বিশিষ্ট ব্যবসায়ী সালাহ্উদ্দীন কাসেম খান, চেম্বারের সাবেক পরিচালক মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), চিটাগাং চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক, বেপজা ও বেজা’র কর্মকর্তাগণ, ফুটওয়্যার, শিপিং, আইটি, ই-কমার্স, ট্যুরিজম, ইলেক্ট্রনিক্স, লজিস্টিক্স, টেক্সটাইল ও আরএমজি সেক্টরের প্রতিনিধিবৃন্দ এতে উপস্থিত ছিলেন।
চিটাগাং চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, চট্টগ্রাম এ অঞ্চলের অন্যতম ব্যবসায়িক হাব। এখানে দেশের বৃহত্তম বঙ্গবন্ধু শিল্প নগরে প্রায় ১৫ লক্ষ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। এছাড়াও চট্টগ্রামে সরকারি-বেসরকারি ৩টি রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকা, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল এবং বিসিক-এর শিল্প নগরীগুলোতে লক্ষ লক্ষ লোকের কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে। এছাড়াও চট্টগ্রাম ও কক্সবাজার এবং পার্বত্য চট্টগ্রামে রয়েছে পর্যটনের অপার সম্ভাবনা। এখানেও রয়েছে কর্মসংস্থানের দারুণ সম্ভাবনা।
এ সম্ভাবনাকে কাজে লাগাতে ব্যবসায়িক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির উপায় বের করা ও দক্ষ কর্মী গড়ে তুলতে গুণগত প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন তিনি।
কক্সবাজার চেম্বার সভাপতি আবু মোরশেদ চৌধুরী বলেন, কক্সাবাজারে পর্যটন, ইকো ট্যুরিজম ও মেরিন ট্যুরিজম, ব্লু ইকোনমি এবং লবণ শিল্পের উন্নয়নের জন্য দক্ষ জনবল প্রয়োজন। আইএলও এবং বাণিজ্য সংগঠনগুলো কর্মসংস্থানের জন্য দক্ষ জনশক্তি গড়ে তুলতে ভূমিকা রাখতে পারে।
আইএলও’র প্রতিনিধিগণ চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলে মোট ৫টি সেক্টরের জন্য সমীক্ষা করে ৪৯টি স্কিল ক্যাটাগরি চিহ্নিত করেছেন। এসব ৪৯টি ক্যাটাগরির দক্ষতা উন্নয়নের জন্য চিটাগাং চেম্বারের সাথে আইএলও যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

এই বিভাগের সব খবর

বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কের পাশাপাশি হাসপাতাল ও চিকিৎসা সেবা খাতে বিনিয়োগ অন্বেষণের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশী স্বাস্থ্য...

ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ড রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ ও থাই প্রধানমন্ত্রীর মধ্যকার দ্বিপক্ষীয় বৈঠক থেকে বেরিয়ে...

ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে

বাংলাদেশ ও থাইল্যান্ড আজ দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন এবং শুল্ক ও মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সংক্রান্ত আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক...

সর্বশেষ

বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক...

ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ড রোহিঙ্গা...

ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে

বাংলাদেশ ও থাইল্যান্ড আজ দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি,...

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য...

ফটিকছড়িতে চলছে হক কমিটির শরবত বিতরণ কার্যক্রম

তীব্র তাপদাহের কারণে শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী...

ফটিকছড়িতে অবৈধভাবে মাটি কাটার অপরাধে একজনের কারদন্ড

ফটিকছড়িতে অবৈধভাবে মাটি কাটার অপরাধে সৈয়দ মো: মনজুর আলম...