গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০২৩ প্রদান অনুষ্ঠান

জনতার কাছে থাকাটাই লেখকদের কাজ:ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ

রবীন্দ্র সৃজন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরেণ্য সাহিত্যিক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ প্রফেসর মোহাম্মদ খালেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন, তিনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, সাংবাদিক এবং গণমানুষের প্রিয় ব্যক্তিত্ব। রাজনীতিবিদরা রাজনীতিতে আসেন দেশের সেবা করার জন্য। আর সাহিত্যিকরা সংশ্লিষ্ট হন সাহিত্যের সেবা করার জন্য। সাহিত্যের একটি অনন্য শাখা শিশুসাহিত্য। শিশুদের বাদ দিয়ে সাহিত্য হয় না। শিশুসাহিত্য এখন অনেক সমৃদ্ধ। আমরা এক্ষেত্রে অনেকদূর এগিয়েছি। তিনি রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুলের উদাহরণ তুলে ধরে বলেন, ছড়া লেখা খুব কঠিন কাজ। যারা ছড়া লেখেন কঠিন কাজটাই সম্পাদন করেন। কবি-সাহিত্যিকরা শাসক-নওয়াবদের কাছে যান না। তারা সব সময় গণমানুষের কাছে থাকেন। জনতার সাথে থাকাটাই ছড়াকার ও লেখকদের কাজ।
তিনি আরও বলেন, অধ্যাপক মোহাম্মদ খালেদ ছিলেন বীর মুক্তিযোদ্ধা। তিনি দেশের স্বাধীনতার জন্য নিঃস্বার্থ কাজ করেছেন। একজন বড় মাপের মানুষ ছিলেন তিনি। মহান এ ব্যক্তিত্বের নামে প্রবর্তিত শিশুসাহিত্য পুরস্কার যারা পেলেন তার সত্যিই ভাগ্যবান। যে কোন পুরস্কার আনন্দের, যে কোন পুরস্কার গৌরবের। আমি পুরস্কারপ্রাপ্তদ্বয় শিশুসাহিত্যিকদের অভিনন্দন জানাই।
চট্টগ্রাম একাডেমি প্রবর্তিত অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০২৩ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আজ ১৬ ফেব্রুয়ারি শুক্রবার সকালে ঢাকাস্থ বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে সভাপতিত্ব করেন শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। বিশেষ অতিথি ছিলেন বরেণ্য ছড়াসাহিত্যিক লুৎফর রহমান রিটন, কবি-শিশুসাহিত্যিক সুজন বড়–য়া, শিশুসাহিত্যিক রহীম শাহ, খালেদপুত্র সেøাগান সম্পাদক মোহাম্মদ জহির, মোহাম্মদ জোবায়ের। অনুভূতি ব্যক্ত করেন পুরস্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক আজিজ রাহমান (কিশোর কবিতাগ্রন্থ’ – রঙ লেগেছে পাতায় পাতায়) এবং সজল আশফাকের (উপন্যাস- প্রজাপতি ব্যাজ) পক্ষে তার ছোটভাই আখলাক জামান। অনুষ্ঠান সঞ্চালন করেন বাচিকশিল্পী আয়েশা হক শিমু।
শুরুতেই প্রধান অতিথি পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, সনদ ও অর্থ তুলে দেন।
এর আগে প্রথম পর্বে শিশুসাহিত্যিক দীপক বড়ুয়ার সভাপতিত্বে কথামালায় অংশ নেন অংশ বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত মিলন কান্তি দে, অধ্যক্ষ মাজহারুল হক, সাংবাদিক লেখক জসীম চৌধুরী সবুজ, সাংবাদিক কবি এজাজ ইউসুফী, টইটম্বুর সম্পাদক নওশেবা সবিহ কবিতা, ব্যাংকার জয়নাল আবেদীন, প্রাবন্ধিক রেজাউল করিম স্বপন, সংগঠক মহসীন চৌধুরী, অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া, লেখক জাহাঙ্গীর আজাদ।

সূচনা বক্তব্য দেন প্রাবন্ধিক গবেষক নেছার আহমদ। কবি রাশেদ রউফের সঞ্চালনায় ছড়া-কবিতা পাঠে অংশ নেন কবি বিপুল বড়–য়া, অরুণ শীল, লেখক এসএম মোখলেসুর রহমান, প্রাবন্ধিক বাসুদেব খাস্তগীর, কবি আবুল কালাম বেলাল, খালেদপুত্র মোহাম্মদ মুনির, শিবু কান্তি দাশ, মোস্তফা আনসারী, ইফতেখার মারুফ, ইমরান পরশ, কামাল হোসাইন, অপু বড়ুয়া, মনজুর আলম, মোশতাক রায়হান, ইসমাইল জসীম, গোফরান উদ্দীন টিটু, জসীম উদ্দিন খান, রুনা তাসমিনা, সৈয়দা সেলিমা আক্তার, মাহবুবা চৌধুরী, লিপি বড়ুয়া, সালাম সৌরভ, সুজন সাজু, সুসেন কান্তি দাশ, সুবর্ণা দাশ মুনমুন, সরোয়ার আরমান, সরোয়ার রানা, ননী গোপাল চন্দ্র দাশ, চিন্ময় রায় চৌদুরী, সাহানারা খাতুন, শিপ্রা দাশ, ওমর আলী, নাদিয়া খানম, কানিজ ফাতেমা লিমা, মিলন বনিক, নুরুন্নাহার ডলি, সরওয়ার আরমান, তানভীর হাসান বিপ্লব, রহমান রনি, সুরভি কান্তা, গৌরী সবর্ববিদ্যা, গৌতম কানুনগো, স্মরণিকা চৌধুরী, রায়হানা হাসিব, জাহানারা মুন্নী, আহমদ মহিউদ্দীন শিবলী, মনোয়ারা বেগম, নুর নাহার নবী, মোমিন মেহেদী, রেবেকা সুলতানা, এম. কামাল উদ্দিন, আয়মান রউফ প্রমুখ।
কবিতা আবৃত্তি করেন, শামীমা আকতার, চন্দ্রিকা বন্দোপাধ্যায়, গৌরী সর্ববিদ্যা, কামরুন নাহার রোজী প্রমুখ।
বিশেষ অতিথি লুৎফর রহমান রিটন বলেন, চট্টগ্রামের বন্ধুরা আমাকে খুব ভালোবাসে। আমিও ভালোবাসি চট্টগ্রামকে এবং চট্টগ্রামের বন্ধুদের। এখানে অনেক শিশুসাহিত্যিক। তারা শিশুসাহিত্যে অবদান রেখে চলেছেন।
বিশেষ অতিথি কবি সুজন বড়ুয়া দুই লেখকের পুরস্কারপ্রাপ্ত গ্রন্থের আলোচনা করে বলেন, অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার যারা পেলেন তারা দুজনই শক্তিমান লেখক। আমি আশাবাদী, তারা আরও অনেক বড় পুরস্কারের অধিকারী হবেন।
সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, কবি রাশেদ রউফের নেতৃত্বে সাহিত্যের জাহাজ বোঝাই করে যেন বন্দর নগরী চট্টগ্রাম থেকে সাহিত্যিকরা ঢাকায় এসেছেন। ঢাকার সাথে চমৎকার একটি মেলবন্ধন ঘটিয়েছেন তারা। এ বন্ধন অটুট থাকুক। সাহিত্যের জয়যাত্রাও অব্যাহত থাকুক।

এই বিভাগের সব খবর

রাঙ্গুনিয়ার বিভিন্ন এলাকায় ৫ মে থেকে বিদ্যুৎ নেই পানির জন্য হাহাকার

রাঙ্গুনিয়া উপজেলার হঠাৎ কাল বৈশাখী জড়ো হাওয়া গাছ পালা উপরে পড়ে বিদ্যুৎ এর খুটি ভেঙ্গে তার ছিড়ে বহু গ্রামে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বেশ কিছু...

খাগড়াছড়ির রামগড়ে চেয়ারম্যান হলেন যারা 

খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিশ্ব প্রদীপ কুমার কারবারী। তিনি রামগড় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক।  আনারস প্রতীক নিয়ে...

মুসলিম দেশগুলোর ঐক্য ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে পারে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের সব মুসলিম দেশ একসঙ্গে কাজ করলে, ফিলিস্তিনিদের দুঃখ-কষ্ট লাঘবসহ মুসলিমদের জন্য আরও ভালো অবস্থানে পৌঁছানো সহজ হতো। তিনি বলেন, “আজকে...

সর্বশেষ

রাঙ্গুনিয়ার বিভিন্ন এলাকায় ৫ মে থেকে বিদ্যুৎ নেই পানির জন্য হাহাকার

রাঙ্গুনিয়া উপজেলার হঠাৎ কাল বৈশাখী জড়ো হাওয়া গাছ পালা...

খাগড়াছড়ির রামগড়ে চেয়ারম্যান হলেন যারা 

খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলা পরিষদ নির্বাচনে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত...

মুসলিম দেশগুলোর ঐক্য ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে পারে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের সব মুসলিম দেশ একসঙ্গে...

অঞ্জলি লহ মোর হে প্রিয় কবিগুরু

২৫ শে বৈশাখ বাঙালি জাতির কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ...

বিশ্বমানের পরিকল্পিত নগরী গড়ে তোলাই আমার প্রধান লক্ষ্য : সিডিএ’র চেয়ারম্যান

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ...

রোহিঙ্গা প্রত্যাবাসন ও বৈশ্বিক অভিবাসন চ্যালেঞ্জ মোকাবেলায় আইওএম’র কার্যকর ভূমিকা আশা করছেন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বিশ্ব অভিবাসন প্রতিবেদন ২০২৪ প্রকাশ...