গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

প্রকাশিত হলো প্রাবন্ধিক নেছার আহমদ-এর শ্রমলব্ধ গ্রন্থ ‘সপরিবারে বঙ্গবন্ধু’

নেছার আহমদ। যিনি একাধারে প্রাবন্ধিক, গবেষক, সংগঠক, সম্পাদক, শিশু সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সমাজকর্মী, ও রাজনৈতিক ভাষ্যকার। তিনি দীর্ঘদিন ধরে নিরন্তরভাবে গবেষণাধর্মী কাজ করে যাচ্ছেন। চট্টগ্রামের প্রয়াত মনীষীদের জীবনী সংগ্রহ করে একের পর এক গ্রন্থ উপহার দিয়ে চলেছেন অত্যন্ত আন্তরিকতায়। বঙ্গবন্ধু, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ নিয়ে রয়েছে তাঁর অনেক কাজ । শহীদ পরিবারের সদস্য হিসেবে মুক্তিযুদ্ধের ওপর লেখালেখি মিশে আছে তাঁর রক্তের সঙ্গে; দেশ ও জাতির প্রতি তাঁর রয়েছে দায়বোধ। এককভাবে অনেক বই লিখেছেন এই বিষয় নিয়ে। বলা যায়, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চাই নেছার আহমদকে আলাদা করে চিহ্নিত করার অবকাশ তৈরি হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এই চট্টগ্রামে তিনি উপহার দিয়েছেন ‘জাতির পিতা’ নামে অনন্যসাধারণ সংকলন।

এবার অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হলো তাঁর রচিত গ্রন্থ ‘সপরিবারে বঙ্গবন্ধু’। গ্রন্থটি তাঁর শ্রমলব্ধ আরেকটি বড় কাজ। এ গ্রন্থে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যের অনন্য অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে তুলে ধরেছেন তিনি। গ্রন্থভুক্ত নানা লেখায় মূল্যায়ন করার চেষ্টা হয়েছে তাঁদের অপরিসীম ও অবিস্মরণীয় ভূমিকা। গ্রন্থটি বঙ্গবন্ধু বিষয়ক একটি আকরগ্রন্থ হিসেবে বিবেচিত হবে নিঃসন্দেহে।

‘সপরিবারে বঙ্গবন্ধু’ গ্রন্থটি প্রকাশ করেছে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা শৈলী প্রকাশন। বইটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুর দুই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানাকে। গ্রন্থের প্রকাশক আয়েশা হক শিমু, বইয়ের দৃষ্টিনন্দন প্রচ্ছদ এঁকেছেন শিল্পী মোমিন উদ্দীন খালেদ। বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় বইটি পাওয়া যাবে শৈলী প্রকাশনের ১৮৭ নং স্টলে।

নেছার আহমদ এর পড়াশোনা ও বেড়ে ওঠা শহরের পরিবেশে। ছোটোবেলা থেকে লেখালেখির চর্চা হলেও পত্রিকায় লেখা প্রকাশ অনেক দেরিতে। গত শতকের আশির দশক থেকে নিরবচ্ছিন্ন এই প্রয়াস। লেখালেখির পাশাপাশি সাংগঠনিক দায়িত্ব তিনি পালন করেন। বঙ্গবন্ধু লেখক শিল্পী সম্মিলন পরিষদসহ অসংখ্য সংগঠনের সঙ্গে জড়িত। এক সময় চট্টগ্রাম একাডেমির মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন নিষ্ঠার সঙ্গে। তাঁর সম্পাদনায় নিয়মিত প্রকাশিত হয় সমাজ-ভাবনা ও শিল্প-সাহিত্য বিষয়ক পত্রিকা ‘শিল্পশৈলী’ ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে চট্টগ্রাম একাডেমি প্রকাশিত অনন্য স্মারকগ্রন্থ ‘জাতির পিতা’ সম্পাদনা করার গৌরব ও কৃতিত্ব তাঁর। এ পর্যন্ত তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ৩০। তন্মধ্যে রয়েছে : বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ, স্মরণের আবরণে চট্টগ্রামের কৃতী পুরুষ রচনাবলি-১, ইসলামবাদী, মুক্তিযুদ্ধের নায়কেরা ও প্রাসঙ্গিক দৃষ্টিপাত, শমী ইমতির গল্প, সমকালীন রাজনীতি ও প্রাসঙ্গিক বিষয় আশয়, আমাদের জাতীয় অবক্ষয়ের স্বরূপ, শহীদ বুদ্ধিজীবীদের গল্প, আমাদের ভুলে যাওয়া ইতিহাস, এক নদী রক্ত পেরিয়ে, বিশ শ্রেষ্ঠ বাঙালি, ফাগুন আনা মানুষগুলো প্রভৃতি। এছাড়া ওপার বাংলার খ্যাতনামা পাবলিকেশন ‘ভিরাসত আর্ট পাবলিকেশন’ থেকে প্রকাশিত হয়েছে ‘চট্টগ্রামের কৃতী পুরুষ’ গ্রন্থের ইংরেজি সংস্করণ ‘দি লুমিনারিস অব চট্টগ্রাম’।

এই বিভাগের সব খবর

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার খারাপ আবহাওয়ার মধ্যে রোববার ‘দুর্ঘটনার’ কবলে পড়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে। তারা আরো জানায়, অনুসন্ধান...

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং কিও মো আজ সাক্ষাত করেছেন। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক অধিকারসহ...

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল...

সর্বশেষ

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার খারাপ আবহাওয়ার...

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং...

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল...

অক্টোবরে মহানগর আওয়ামী লীগের সম্মেলন

চট্টগ্রাম মহানগরে আওয়ামী লীগের ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির...

চুয়েটের সাথে তিনটি সংস্থার সমঝোতা স্মারক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)- এর সাথে সিগনাল...