গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

দুদকের সেই শরীফকে দেখতে যদি চাও, ষোলশহর স্টেশনের কফি শপে যাও

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন ছিলেন একসময় দুর্নীতিবাজ কর্মকর্তা, মাদকব্যবসায়ীদের মূর্তিমান আতঙ্ক। ভাগ্যের ফেরে সেই শরীফ ‍উদ্দিন চাকরি হারিয়ে আজ কনফেকশনারি ব্যবসা প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়ক !

চট্টগ্রামের ষোলশহর রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্মে ‘ওমর কফি শপ’ নামের কনফেকশনারি ব্যবসা প্রতিষ্ঠানটি তিনি চালান। এই দোকানটি তার ভাইয়ের। দুদক থেকে চাকরি যাওয়ার পর অনেক জায়গায় চাকরি খুঁজলেও তার আর কোথাও চাকরি হয়নি। কারণ দুদক থেকেই বিভিন্ন সংস্থায় তাকে চাকরি না দেয়ার বার্তা পাঠানো হয়। আবার বন্ধু শুভাকাঙ্ক্ষী অনেক থাকলেও দুদকের ভয়েও কেউ চাকরি দেয়নি তাকে। কিন্তু পরিবার, পরিজন, সংসার তো চালাতে হবে। জীবন যখন যেমন, তখন তেমন।

২০২১ সালের ১৬ জুন তাকে চট্টগ্রাম থেকে পটুয়াখালীতে বদলি করা হয়। পরে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি দুদকের চাকরি বিধিমালা ৫৪ এর ২ ধারায় কমিশনের চেয়ারম্যানের একক ক্ষমতাবলে শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করা হয়। চাকরি ফিরে পাওয়ার আশায় দুদকেও চেষ্টা তদবির করেছেন শরীফ। কিন্তু কোন লাভ হয়নি।

সোমবার  ৭ নভেম্বর দুপুরে ষোলশহর রেলস্টেশনের প্ল্যাটফর্মে ওমর কফি শপ নামে সেই কনফেকশনারি দোকানটিতে কথা হয় শরীফ উদ্দিনের সঙ্গে।

দোকানের ক্রেতা সামলানোর ফাঁকে ফাঁকে তিনি বলে যাচ্ছেন নিত্য জীবনের কথা, ‘দোকানটি আমার ভাইয়ের। মাস খানেক ধরে দোকানে বসছি। জীবন তো  বাঁচাতে হবে। তাই দোকানদারি করা। আগে সরকারি চাকরি করেছি। প্রতি মাসে বেতন পেতাম। তা দিয়ে মোটামুটি স্বচ্ছল ভাবে সংসার চলতো। এখন তো সেই দিন আর নেই। আয় নেই, সংসারের খরচ চালাতে হিমশিম খেতে হচ্ছে। পরিবারের খরচ, বাচ্চাদের পড়ালেখার খরচ, মায়ের ওষুধ খরচ- কোনোটাই তো বন্ধ নেই।

তিনি বলেন, আমি দেশের স্বার্থে কাজ করেছি। কারো প্রতি কোন ক্রিমিনাল ইনটেনশন নিয়ে কিছু করিনি। এনআইডি সার্ভার ব্যবহার করে রোহিঙ্গাদের বাংলাদেশি ভোটার করার অভিযোগে ২০২১ সালের জুনে নির্বাচন কমিশনের (ইসি) একজন পরিচালক, ৬ কর্মীসহ আরও ১০ জনের বিরুদ্ধে মামলা করেছি। চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) ওয়ার্ড কাউন্সিলর, ইয়াবা চোরাকারবারি, রোহিঙ্গা, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

তিনি বলেন, আমি কয়েকবার সেরা কর্মকর্তার পুরস্কারও পেয়েছি। উর্ধতন কর্তৃপক্ষ আমাকে যেসব বিষয় তদন্ত করার দায়িত্ব দিয়েছেন আমি সেগুলোই তদন্ত করেছি। কর্তৃপক্ষের কাছ থেকে স্বাধীনতা পেয়েছিলাম। তাই শত বাধার মধ্যেও তদন্তে যাদের নাম এসেছে, তাদের বিরুদ্ধে রিপোর্ট দিয়েছিলাম। কিন্তু ব্যক্তিগত ভাবে ক্ষতি হলো আমারই। ২০২২ সালে আমাকে চাকরি থেকে অপসারণ করা হলো।

‘আমার যদি ভুল হয়ে থাকে, তাহলে তদন্তের সময় বা মামলা করার পর আমাকে একটিবারও বলা হয়নি যে আমার এসব কাজ ভুল হয়েছে। দুদকের অনুমতি নিয়েই মামলাগুলো করেছি। দুদক আমাকে সুযোগ দিতে পারত।

এখানেই শেষ নয়। দুর্নীতিবাজ চক্রগুলো আমার বিরুদ্ধে মিথ্যা ‍গুজব রটিয়ে বিভিন্ন সরকারি সংস্থায় চিঠি পাঠিয়েছে। বেনামি একটি অভিযোগে উল্লেখ করা হয়েছে, আমি নাকি হাজার কোটি টাকার মালিক, আমার ৩৭টি বাড়ি আছে, সিঙ্গাপুরে নাকি ৪টি বাড়ি আছে। এই পর্যন্ত দুদকসহ বিভিন্ন সরকারি সংস্থা আমার স্থায়ী-অস্থায়ী সবকিছু নিয়ে অনুসন্ধান করেছে। কই আমার বাড়ি-গাড়ি তো কিছুই পাওয়া গেল না। তারা এখনো বেনামি চিঠি দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আমি ভেটেরিনারি ডাক্তার ছিলাম।  আমার ফ্যামিলির কাছে থেকে সাপোর্ট পাচ্ছি। তারা আমাকে সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছে। আমার চেনাজানা, বন্ধু, শুভাকাঙ্ক্ষী সবাই আমার সহমর্মী। তারা আমাকে অনুপ্রাণিত করেন। বলেন, অনেকে দুর্নীতি করে টাকার পাহাড় গড়ছে। কোটি কোটি টাকা বিদেশে পাচার করে দিয়ে পরিবার নিয়ে পালিয়ে যাচ্ছে। আপনি যদি সে পথে হাঁটতেন তাহলে আজ আপনারও অনেক কিছু হতো। কিন্তু আপনি সহি পথে চলার চেষ্টা করেছেন। এখন আপনি একটি ব্যবসা করছেন। এটা সবার জন্য অনূকরণীয়। আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। সাধ থাকলেও সীমিত সাধ্যের মধ্যে লেখাপড়া করে আমরা বড় হয়েছি। কষ্ট সইবার ক্ষমতা আমাদের মজ্জায় রয়েছে। দেশের মানুষ আমাকে ভালোবাসেন, সেই ভালোবাসার কারণে আমি এখনো টিকে আছি। চাকরি হারানোর পর এই ৯ মাসে আমার প্রতি গণমাধ্যমের যে ভালোবাসা, তাতে আমি অভিভূত।

এক ক্রেতার হাতে স্যান্ডউইচের বাক্স তুলে দিতে দিতে আশাভরা কণ্ঠে শরীফ উদ্দিন বলেন, আমি এখনো আশায় আছি চাকরিটা ফিরে পাব। কারণ, আমি তো কোনো অন্যায় করিনি। গত ৯ মাস মানবেতর জীবন যাপন করছি। একেবারে কর্মহীন হয়ে তো আর থাকা যাচ্ছে না। আমার ভাই বলল, তুমি দোকানে সময় দাও। সেই থেকে দোকানে বসছি।

এই বিভাগের সব খবর

বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কের পাশাপাশি হাসপাতাল ও চিকিৎসা সেবা খাতে বিনিয়োগ অন্বেষণের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশী স্বাস্থ্য...

ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ড রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ ও থাই প্রধানমন্ত্রীর মধ্যকার দ্বিপক্ষীয় বৈঠক থেকে বেরিয়ে...

ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে

বাংলাদেশ ও থাইল্যান্ড আজ দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন এবং শুল্ক ও মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সংক্রান্ত আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক...

সর্বশেষ

বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক...

ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ড রোহিঙ্গা...

ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে

বাংলাদেশ ও থাইল্যান্ড আজ দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি,...

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য...

ফটিকছড়িতে চলছে হক কমিটির শরবত বিতরণ কার্যক্রম

তীব্র তাপদাহের কারণে শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী...

ফটিকছড়িতে অবৈধভাবে মাটি কাটার অপরাধে একজনের কারদন্ড

ফটিকছড়িতে অবৈধভাবে মাটি কাটার অপরাধে সৈয়দ মো: মনজুর আলম...