গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

বাংলাদেশে ঢুকতে আবারও সীমান্তে অবস্থান নিয়েছে রোহিঙ্গারা

বাংলাদেশে অনুপ্রবেশের জন্য ফের সীমান্তে অবস্থান নিয়েছে রোহিঙ্গারা। মিয়ানমারের রাখাইনে চলমান সংঘাতের কারণে নিরাপত্তাহীনতার কারণে তারা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে। তবে তাদের এ দেশে প্রবেশের বিরোধিতা করছেন উখিয়া-টেকনাফে অবস্থানরত রোহিঙ্গারা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ক্যাম্পে আয়োজিত কনভেনশনে রোহিঙ্গা নেতারা বলেছেন, আরাকান আর্মি তাদের অবস্থান স্পষ্ট করলে এখনই তারা ফিরে যাবেন মিয়ানমারে। নিজ দেশ ছেড়ে এসে এবার ভুল করা যাবে না।

মিয়ানমারের অভ্যন্তরে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির তুমুল সংঘর্ষ চলছে। ইতোমধ্যে রাখাইন রাজ্যের বেশ কিছু এলাকা দখলে নিয়েছে আরাকান আর্মি। চলমান সংঘর্ষের কারণে বুচিডংসহ রাখাইনের বিভিন্ন অঞ্চল থেকে রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশের জন্য সীমান্তে অবস্থান নিয়েছে।

উখিয়া ক্যাম্পের রোহিঙ্গারা জানান, দুপক্ষের হামলায় রোহিঙ্গারা প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছেন। তাই তারা বাংলাদেশে চলে আসার জন্য নিয়মিত যোগাযোগ করছেন এখানকার রোহিঙ্গাদের সঙ্গে।

এবার নিপীড়নের শিকার হলেও কোনো অবস্থাতেই জন্মভূমি না ছাড়ার আহ্বান জানিয়েছেন রোহিঙ্গা নেতারা।

তারা বলছেন, ২০১৭ সালে বাংলাদেশে এসে ভুল করেছেন। সেটা দ্বিতীয়বার যেন অন্যরা না করেন। মিয়ানমারে এখন জান্তারা দুর্বল হয়ে পড়েছে। ফলে এখনই স্বদেশে ফিরে যাওয়া জরুরি।

নাম প্রকাশ না করার শর্তে এক রোহিঙ্গা বলেন, আমরা আর কাউকে বাংলাদেশে আসতে দিতে চাই না। বরং এখনই সময় সেখানে আমাদের চলে যাওয়া। যেটা জরুরি হয়ে দাঁড়িয়েছে। এ সময়ে যেতে পারলে খুবই ভালো হয়।

একই কথা বলেন আরেক রোহিঙ্গা। তিনি বলেন, তারা কষ্ট পেলেও, জুলুমের শিকার হলেও মিয়ানমারেই থাকা দরকার। ওরা দেশে থাকতে পারলে পরে আমরাও যেতে পারব।

এদিকে শরণার্থী কমিশন বলছে, নতুন করে যে কোনো অনুপ্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছে সরকার।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আরও রোহিঙ্গা বাংলাদেশে ঢোকার আশঙ্কা রয়েছে। তবে আমাদের বর্ডার গার্ড (বিজিবি) অত্যন্ত সতর্ক অবস্থানে রয়েছে। যাতে আর কোনো রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করতে না পারে।

এই বিভাগের সব খবর

সন্দ্বীপের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি চট্টগ্রাম হতে গ্রেফতার

সন্দ্বীপ থানা পুলিশ ও র‌্যাবের সহায়তায় মোহাম্মদ হোসেন(২০) নামে সন্দ্বীপের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামি চট্টগ্রাম হতে গ্রেফতার করা হয়েছে। আটককৃত আসামীর পিতা-মৃত রফিকুল ইসলাম,...

কর্ণফুলীতে দুর্ঘটনায় দুমড়ে-মুচড়ে গেল গাড়ি

কর্ণফুলীর বড়উঠান এলাকায় একটি নোহা গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক থেকে ইউটার্ন ডিভাইডারের উপর আঁচড়ে পড়ে সামনের অংশ ভেঙে দুমড়ে-মুচড়ে গেছে। এতে গাড়ির ড্রাইভার ও...

সন্দ্বীপে মুছাপুর ইউনিযনে জায়গা-জমির দ্বন্দ্বে পিষ্ট একটি পরিবার

সন্দ্বীপ উপজেলার মুছাপুর ইউনিয়নের ০৩ নং ওয়ার্ডস্থ দরবখার বাড়ীর নুরুল আলম গং ও নাছিমা বেগম গংদের মধ্যে মৌরশী সম্পত্তি ও ক্রয়কৃত সম্পত্তি নিয়ে চলে...

সর্বশেষ

সন্দ্বীপের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি চট্টগ্রাম হতে গ্রেফতার

সন্দ্বীপ থানা পুলিশ ও র‌্যাবের সহায়তায় মোহাম্মদ হোসেন(২০) নামে...

কর্ণফুলীতে দুর্ঘটনায় দুমড়ে-মুচড়ে গেল গাড়ি

কর্ণফুলীর বড়উঠান এলাকায় একটি নোহা গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক...

সন্দ্বীপে মুছাপুর ইউনিযনে জায়গা-জমির দ্বন্দ্বে পিষ্ট একটি পরিবার

সন্দ্বীপ উপজেলার মুছাপুর ইউনিয়নের ০৩ নং ওয়ার্ডস্থ দরবখার বাড়ীর...

কিডনি রোগী কল্যাণ সংস্থাকে পিএইচপি ফ্যামিলির ৫ লক্ষ টাকা অনুদান

পবিত্র মাহে রমজান উপলক্ষে পিএইচপি পরিবারের পক্ষ থেকে কিডনি...

হিউম্যান২৪ এর উদ্যোগে সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য ফ্রি যাত্রী সেবা শুরু

দ্বীপ উপজেলা সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য সেচ্ছাসেবী সংগঠন ’হিউম্যান২৪’ এর...

হযরত সৈয়দ গোলামুর রহমান বাবা ভাণ্ডারী(কঃ)এর এর পবিত্র চাহরম শরিফ অনুষ্ঠিত

যরত সৈয়দ গোলামুর রহমান বাবা ভাণ্ডারী(কঃ)এর উরস শরিফ মহান...