গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

ক্ষতি ২৪ লাখ টাকার

লামায় আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এক ব্যক্তির সৃজিত বাগানের ৩০০০ গাছ কেটে নিয়ে গেল প্রতিপক্ষ

বান্দরবানের লামা উপজেলায় প্রতিপক্ষের বিরুদ্ধে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এক ব্যক্তির সৃজিত বাগানের ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছ কেটে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ফাইতং ইউনিয়নের রাঙ্গারঝিরি পাড়ায় ঘটনাটি ঘটে। রাঙ্গারঝিরি পাড়ার বাসিন্দা বাদশা মিয়ার ছেলে সুজা আকবর (৪৫), মৃত মৌঃ সৈয়দ আহমদের ছেলে শেখ আহমদ (৬৫), শেখ আহমদ এর ছেলে মো. নুরুল আলম (৪০) ও মো. সেলিম (৩৫) সহ অজ্ঞাত ১০-১২ জন এসব গাছ কেটে নিয়ে যায় বলে অভিযোগ করেন ক্ষতিগ্রস্ত শামশুদ্দীন। গাছ কেটে নিয়ে যাওয়াকে কেন্দ্র করে যে কোন মুহুর্তে দুই পক্ষের মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।
অভিযোগে জানা যায়, ৩০৬ ফাইতং মৌজার আর/১৮নং হোল্ডিং মূলে শামশুদ্দীনের বাবা মোহাং ইব্রাহীম এর নামে দুই চৌহদ্দিতে ৫ একর তৃতীয় শ্রেণীর জায়গা রয়েছে। ১৯৮০-৮১ সালের ১৪৩নং মোকাদ্দমা মূলে বন্দোবস্তি পাওয়ার পর থেকে জায়গায় বিভিন্ন প্রজাতির বনজ ফলজ গাছের বাগান সৃজন ও বসতঘর করে পরিবার পরিজন নিয়ে ভোগ করে আসছিলেন। অসুস্থতা জনিত কারণে মালিক মোহাং ইব্রাহীম ১৯৯৭ সালে মারা যান। মৃত্যুকালে তিনি ১ স্ত্রী, ২ ছেলে ও ৩ মেয়ে রেখে যান। ২০২১ সালের ১৪ জানুয়ারী ঐ ওয়ারিশগন তাদের মেঝ ভাই শামশুদ্দীনকে জায়গা দেখাশুনার জন্য সাধারণ আম-মোক্তার নামা প্রদান করেন। কয়েক বছর পূর্বে ২নং চৌহদ্দি যাহার উত্তরে-পাহাড়, দক্ষিণে-ফাইতং রোড, পূর্বে-পাহাড় ও পশ্চিমে-মৌ. সৈয়দ আহমদের চজার এক চল্লিশ শতক জায়গা প্রচার আছে। মোহাং ইব্রাহীমের সীমানার পাশে থাকা মোহাং ইব্রাহীমের জায়গার উপর লোলুপ দৃষ্টি পড়ে পাশের মৃত মৌঃ সৈয়দ আহমদের ছেলে শেখ আহমদ সহ অন্যদের। তারা এ জায়গা খরিদ সূত্রে তাদের দাবী করে দখল নিতে শুরু করে মামলা হামলা। বিভিন্ন সময় বান্দরবান যুগ্ন জেলা জজ ও সহকারি জজ আদালতের উভয় পক্ষের ৪টি মামলা চলমান রয়েছে যথাক্রমে একটি (মিস্ ভায়োলেশসন) ৩/২০২২) অপর ৩টি মামলা (০৯(ডি)/০৮)= ৬০/২০২১ মামলা নং-১৫/২০২১ মামলা নং-৮৩/২০২০ এ আদালতের নিষেধাজ্ঞা আদেশ জারি আছে। প্রতিপক্ষ শেখ আহমদ আদালতের তিনটি মামলার নিষেধাজ্ঞা উপেক্ষা করে সন্ত্রাসী কায়দায় পেশীশক্তি দেখিয়ে গত ২ ডিসেম্বর সকাল ৯টার দিকে বিরোধীয় জায়গায় ঢুকে অবৈধভাবে গাছ কাটা শুরু করেন।

প্রতিপক্ষ সুজা আকবর এর নেতৃত্বে ১৯ ডিসেম্বর পর্যন্ত ওই গাছ বাগান থেকে ১১-১২ বছর বয়সী প্রায় ৩ হাজার বেলজিয়াম ও একাশিয়া গাছ কেটে ট্রাক যোগে নিয়ে যায়। এতে প্রায় ২৪ লক্ষ টাকার ক্ষতি হয়। পরে এ ঘটনায় ক্ষতিগ্রস্ত শামশুদ্দীন বাদী হয়ে লামা উপজেলার সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি ফৌজদারী অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে আদালত অভিযোগটি অধিকতর তদন্তের জন্য লামা সার্কেলের সহকারী পুলিশ সুপারকে দায়িত্ব দেন। সহকারী সার্কেল সরেজমিন তদন্তে গেলে মৃত মোহাং ইব্রাহীমের বাগান থেকে গাছ কেটে নিয়ে যাওয়ার সত্যতা পান।
ক্ষতিগ্রস্ত শামশুদ্দীন জানান, লামা সার্কেলের সহকারী পুলিশ সুপার সরেজমিন তদন্তে গিয়ে কেটে ফেলা কিছু গাছের স্তুপ ও গাছ কাটার সরঞ্জাদি স্থানীয় পুলিশ ফাাঁড়ির ইনচার্জ ও ফাইতং ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ড মেম্বার নাজমুল ইসলাম মানিক এর কাছে জিম্মায় রাখেন। কিন্তু জিম্মায় থাকা গাছও রাতে জোর পূর্বক নিয়ে যায় প্রতিপক্ষের লোকজন। তবে ওয়ার্ড মেম্বার নাজমুল ইসলাম মানিক বলেন, আমার নিউজ কোন গাছ জিম্মায় রাখা হয়নি।
এ বিষয়ে অভিযুক্ত সুজা আকবর বলেন, আর ১৮নং হোল্ডিং এর উপর সৃজিত বাগানের মালিক থেকে আমি গাছ কিনে গত এক সপ্তাহ আগে গাছ কেটে নিয়ে গেছি। তবে যার কাছ থেকে বাগান ক্রয় করেছেন, তার নাম প্রকাশ করতে অপারগতা প্রকাশ করেন সুজা আকবর। তবে অভিযোগ অস্বীকার করে শেখ আহমদ গং জানায়, আমরা কারো বাগানের গাছ কাটিটি। আমাদের বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।
এদিকে ৩০৬ ফাইতং মৌজা হেডম্যান উ¤্রামং মার্মা সহ স্থানীয়রা জানান. আর ১৮নং হোল্ডিং এর জায়গাটি মৃত হাফেজ আব্দুল বারীর ছেলে মোহাং ইব্রাহীমের। মৃত মৌঃ সৈয়দ আহমদ ছেলে শেখ আহমদ সহ অন্যরা শুধু শুধু ঝামেলা করছেন।
লামা সার্কেলের সহকারী পুলিশ সুুপার মো. নুরুল আনোয়ার বলেন, বাদী শামশুদ্দীনের অভিযোগের ভিত্তিতে বিজ্ঞ আদালতের নির্দেশ পাওয়ার পর সরেজমিন বিরোধীয় জায়গা পরিদর্শনে গিয়ে গাছ কাটার ঘটনার সত্যতা পাওয়া গেছে। জৈনক মৌ. সৈয়দ আহমদ এর ছেলে শেখ আহমদের কাছ থেকে সুজা আকবর গাছ বাগান টি ক্রয় করে গাছ কেটে নিয়ে যায় বলে জানা গেছে। অধিকতর তদন্তের জন্য দুই পক্ষের প্রয়োজনীয় কাগজপত্র পর্যালোচনা চলমান রয়েছে।

এই বিভাগের সব খবর

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং কিও মো আজ সাক্ষাত করেছেন। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক অধিকারসহ...

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল...

অক্টোবরে মহানগর আওয়ামী লীগের সম্মেলন

চট্টগ্রাম মহানগরে আওয়ামী লীগের ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলন আগামী ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যা শুরু হবে চলতি সপ্তাহ...

সর্বশেষ

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং...

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল...

অক্টোবরে মহানগর আওয়ামী লীগের সম্মেলন

চট্টগ্রাম মহানগরে আওয়ামী লীগের ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির...

চুয়েটের সাথে তিনটি সংস্থার সমঝোতা স্মারক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)- এর সাথে সিগনাল...

প্রবাসীর স্বর্ণ ছিনতাই, পুলিশের এসআইকে হাতেনাতে ধরল জনতা

চট্টগ্রামে পাঁচলাইশ থানাধীন টাইগার পাস এলাকায় স্বর্ণ ছিনিয়ে নিয়ে...