গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

কাল থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে মাসব্যাপি ‘আলট্রামেরিন’ এওয়ার্ড এক্সিবিশন

চট্টগ্রামে মৃন্ময় আর্ট গ্যালারীতে কাল ২০ শে অগাস্ট শুক্রবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপি ‘আলট্রামেরিন এওয়ার্ড এক্সিবিশন’। আলট্রামেরিন প্রখ্যাত চিত্র শিল্পী মুর্তজা বশীর ও তাঁর স্ত্রী আমিনা বশীরের স্মৃতি রক্ষার্থে সম্পূর্ণ ব্যক্তিগত তহবিল দিয়ে প্রতিষ্ঠিত একটি উদ্যোগ। আলট্রামেরিনের সহায়তায় মৃন্ময় গ্যালারীতে আয়োজিত এই এক্সিবিশনে থাকছে দেশী বিদেশী প্রথিতযশা বাহান্ন জন শিল্পীর চিত্রকর্ম। এক্সিবিশনে অংশগ্রহণকারী প্রতিটি শিল্পীর জন্য থাকছে সাটিফিকেট এবং বিজয়ী শিল্পীর জন্য থাকছে সাটিফিকেট, ক্রেস্ট ও নগদ পুরস্কার।

বিজয়ী শিল্পীর নাম এক্সিবিশন উদ্বোধনী দিনে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মৃন্ময় আর্ট গ্যালারির কর্ণধার শিল্পী ও ভাস্কর সামিনা এম. করিম।
গ্যালারী সুত্রে জানা গেছে আলট্রামেরিন এওয়ার্ড এক্সিবিশন উদ্বোধন করবেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান। আলট্রামেরীন আর্ট এক্সিবিশনের বিচারক হিসাবে থাকবেন শিল্পী গৌতম চক্রবর্তী এবং শিল্পী জামাল আহমেদ। বিশেষ অতিথি থাকবেন আলট্রামেরিনের উদ্যোক্তা শিল্পী তনয়া মুনিজা বশীর। মৃন্ময় আর্ট গ্যালারীর কর্ণধার সামিনা এম. করিম জানান, এক মাস ব্যাপী এই এক্সিবিশন চলবে আগামী ২০ শে সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত।

বহু ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর সন্তান মুর্তজা বশীরের জন্ম ১৯৩২ সালের ১৭ অগাস্ট ঢাকার রমনায়। তিনি ভাষা আন্দোলনের সক্রিয় কর্মী ছিলেন। ভাষা আন্দোলনের জন্য অনেক ড্রইং এঁকেছেন। তাঁর শিল্পকর্মগুলো দেশ ও ভাষার জন্য লড়াই এবং ত্যাগের কথাই স্মরণ করিয়ে দেয়। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন। বাংলাদেশে বিমূর্ত বাস্তবতার চিত্রকলার অন্যতম পথিকৃৎ মুর্তজা বশীরের দেয়াল, শহীদ শিরোনাম, পাখা ছাড়াও অসংখ্য উল্লেযোগ্য চিত্রমালা রয়েছে। পেইন্টিং ছাড়াও ম্যুরাল, ছাপচিত্রসহ চিত্রকলার বিভিন্ন মাধ্যমে তিনি কাজ করেছেন। মুদ্রা ও শিলালিপি নিয়েও তিনি গবেষণা করেছেন। ১৯৭৯ সালে প্রকাশিত হয় তাঁর লেখা সাড়া জাগানো উপন্যাস ‘আলট্রামেরিন’।

১৯৮০ সালে তিনি একুশে পদক এবং ২০১৯ সালে রাষ্ট্রের সর্বোচ্চ সস্মান স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

২০২০ সালের ১৫ অগাস্ট ৮৭ বছর বয়সে বর্ণাঢ্য জীবনের অসবান ঘটে এই গুণি শিল্পীর। তাঁর জন্ম ও মৃত্যু দিবস স্মরণে মাসব্যাপি ‘আলট্রামেরিন এওয়ার্ড এক্সিবিশন’ এর উদ্যোগ নেয়া হয়েছে।

এই বিভাগের সব খবর

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং কিও মো আজ সাক্ষাত করেছেন। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই সাক্ষাত অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক অধিকারসহ...

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল বলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল...

অক্টোবরে মহানগর আওয়ামী লীগের সম্মেলন

চট্টগ্রাম মহানগরে আওয়ামী লীগের ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলন আগামী ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যা শুরু হবে চলতি সপ্তাহ...

সর্বশেষ

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং...

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল...

অক্টোবরে মহানগর আওয়ামী লীগের সম্মেলন

চট্টগ্রাম মহানগরে আওয়ামী লীগের ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির...

চুয়েটের সাথে তিনটি সংস্থার সমঝোতা স্মারক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)- এর সাথে সিগনাল...

প্রবাসীর স্বর্ণ ছিনতাই, পুলিশের এসআইকে হাতেনাতে ধরল জনতা

চট্টগ্রামে পাঁচলাইশ থানাধীন টাইগার পাস এলাকায় স্বর্ণ ছিনিয়ে নিয়ে...