শুক্রবার, ২১ জুন ২০২৪
spot_img

মৃত্যুবার্ষিকীর আলোচনায় বক্তারা

আফছারুল আমীন রাজনীতিকে রেখেছিলেন ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেছেন, সৎ ও জনদরদী নেতৃত্ব ছাড়া কখনো একটি রাজনৈতিক বলয় পরিশুদ্ধ হতে পারে না। প্রয়াত জননেতা ডা. মো. আফছারুল আমীনের মত পরিশুদ্ধ রাজনৈতিকরাই দল ও দেশের সম্পদ। এ ধরনের রাজনৈতিক নেতার দুর্ভিক্ষ রাজনীতির অঙ্গনকে বিচলিত ও বিব্রত করেছে। তিনি গতকাল রোববার সকালে কাজীর দেউড়িস্থ একটি কনভেনশন সেন্টারে সাবেক মন্ত্রী ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ–সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আফছারুল আমীনের প্রথম মৃত্যুবার্ষিকীতে নগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন। তিনি আরো বলেন, বিত্ত–বৈভব থাকতেই পারে। তবে ব্যক্তির অর্জিত বিত্ত–বৈভবের অংশীদারীত্ব সাধারণ মানুষের মধ্যে বিলিয়ে দিতে পারাটাই মহত্ত্বের লক্ষণ। এই চট্টগ্রামে অনেক বিত্তবান রাজনীতিক তাদের সম্পদের একটি বড় অংশকে জনকল্যাণে নিবেদিত করেছেন। আফছারুল আমিন তেমনি একজন বিত্তবান সমাজসেবীর যোগ্য উত্তরসুরী।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সাহসিকতা ও নির্ভীকতা একজন আদর্শিক রাজনীতিকের সবচেয়ে বড় গুণ। একজন রাজনীতিককে অবশ্যই ভাবতে হবে ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থেকে দল ও জাতির জন্য নিবেদিত হতে পারলেই তিনি সার্থক হবেন। নচেৎ বিস্মৃতির অতলে হারিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, আমরা একটি কঠিন সময় অতিক্রম করতে যাচ্ছি। নানাবিধ বৈশ্বিক সংকটের মধ্য দিয়েও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ অভাবনীয় উচ্চতায় আসীন হয়েছে। এটা অনেকের সহ্য হচ্ছে না। বারবার জনগণের কাছে প্রত্যাখাত হয়েও সরকার উৎখাতের জন্য চক্রান্তের জাল বুনছে। তারা ৭১ এর পরাজিত শক্তির প্রেতাত্মা। তাদের প্রত্যাখানই শুধু নয়, বাংলার মাটি থেকে তাদের বীজ ও অস্তিত্ব চিরতরে নির্মূল করে দিয়ে এই দেশকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে হবে।

মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সম্পাদকমন্ডলীর সদস্য এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মাহবুবুল হক মিয়া, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন, মরহুমের সহধর্মিনী ডা. কামরুন্নেছা, মরহুমের ভাই ডা. আরিফুল আমীন, নির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, মহানগর যুবলীগের সভাপতি মাহবুবুল হক সুমন, সাধারণ সম্পাদক দিদারুল আলম দিদার, থানা আওয়ামী লীগের ছিদ্দিক আলম, আসলাম হোসেন, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের নুরুল আমিন, ইসকান্দর মিয়া, হাজী মো. হাসান, সাইফুদ্দিন খালেদ, কায়সার মালিক। সভামঞ্চে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, উপদেষ্টা শেখ মাহমুদ ইছহাক, সম্পাদকমণ্ডলীর সদস্য হাসান মাহমুদ শমসের, হাজী মো. হোসেন, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, আবু তাহের, ডা. ফয়সল ইকবাল চৌধুরী, শহিদুল আলম, নির্বাহী সদস্য আবুল মনসুর, সৈয়দ আমিনুল হক, বখতিয়ার উদ্দিন খান, জাফর আলম চৌধুরী, মহব্বত আলী খান, ড. নেছার উদ্দিন মঞ্জু, মরহুমের সন্তান মো. ফয়সাল আমিন। এর আগে সকালে খতমে কোরআন, দোয়া মিলাদ মাহফিল ও মরহুমের কবরে ফুল দিয়ে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীনের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : সাবেক মন্ত্রী ডা. মো. আফছারুল আমীনের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ মরহুমের কবর জিয়ারত করেন এবং মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। গতকাল রোববার সকাল ১০টায় মরহুম ডা. আফছারুল আমীনের হালিশহরস্থ কবরস্থানে শ্রদ্ধা জ্ঞাপনকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক হায়দার আলী রনি, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা মফিজুর রহমান বাহাদুর, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ নেতা মো. খালেদ ইবনে হাবীব ছোটন, মো. আবদুল আলিম, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ নেতা এস এম ডি মোস্তফা কামাল প্রমুখ। এসময় নেতৃবৃন্দ মরহুর ডা. আফছারুল আমীনের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।

সরাইপাড়া ওয়ার্ড আ. লীগ : ১২ নম্বর সরাইপাড়া ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীনের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া মাহফিল গতকাল রোববার অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক ও কাউন্সিলর মো. নুরুল আমিন, মরহুম আফছারুল আমীনের সন্তান মো. ফয়সাল আমিন, মো. মাহিবি আমীন, যুগ্ম আহবায়ক এম শওকত আলী, যুগ্ম আহ্বায়ক এ বি এম লুৎফুল হক খুশি প্রমুখ।

এই বিভাগের সব খবর

সন্দ্বীপে সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ পত্রিকা কর্তৃক জিপিএ-৫ প্রাপ্ত ১১১ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা প্রদান

সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ পত্রিকার উদ্যোগে সন্দ্বীপ থেকে ২০২৪ সালে মাধ্যমিক ও ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক স্তরে জিপিএ-৫ প্রাপ্ত ১১১ জন কৃতি শিক্ষার্থীর অংশগ্রহণে কর্মশালা...

ফটিকছড়িতে আবারো লজ্জাবতী বানর উদ্ধার

ফটিকছড়িতে লোকালয় থেকে বিলুপ্ত প্রজাতির আরো ১টি লজ্জাবতী বানর উদ্ধার করে বন্যপ্রাণী অভয়ারণ্যে অবমুক্ত করা হয়েছে। বুধবার দিনগত রাতে উপজেলার দাঁতমারা পুলিশ ফাঁড়ি সংলগ্ন...

শিক্ষাপ্রতিষ্ঠানে কমল গ্রীষ্মের ছুটি, খুলছে ২৬ জুন

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিনের বদলে একদিন করা হয়েছিল। শিখন পদ্ধতিতে ঘাটতি পূরণে শুক্রবার বন্ধ রেখে শনিবার স্কুল-কলেজ খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছিল মন্ত্রণালয়। তবে...

সর্বশেষ

সন্দ্বীপে সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ পত্রিকা কর্তৃক জিপিএ-৫ প্রাপ্ত ১১১ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা প্রদান

সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ পত্রিকার উদ্যোগে সন্দ্বীপ থেকে ২০২৪ সালে...

ফটিকছড়িতে আবারো লজ্জাবতী বানর উদ্ধার

ফটিকছড়িতে লোকালয় থেকে বিলুপ্ত প্রজাতির আরো ১টি লজ্জাবতী বানর...

শিক্ষাপ্রতিষ্ঠানে কমল গ্রীষ্মের ছুটি, খুলছে ২৬ জুন

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিনের বদলে একদিন করা হয়েছিল।...

১৫ দিনের মধ্যে পাহাড়ে অবৈধ পানি, বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ

ঝুঁকিপূর্ণ বসবাস ঠেকাতে এবং পাহাড়‌ ধসে‌ ক্ষয়ক্ষ‌তি রোধে পাহাড়ে সব...

ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান,ভাইস-চেয়ারম্যানবৃন্দের দায়িত্বভার গ্রহণ

দায়িত্বভার গ্রহণ করলেন ফটিকছড়ি উপজেলা উপজেলা পরিষদ চেয়ারম্যন,ভাইস- চেয়ারম্যান,মহিলা...

ফটিকছড়ির সেলফি সড়কে রাবার গাছের সাথে ধাক্কায় মোটারসাইকেল আরোহী নিহত

ফটিকছড়িতে সড়ক দুর্ঘটনায় মোহাম্মদ রিয়াদ(২০) নামে এক কিশোর নিহত...