মঙ্গলবার, ২৮ মে ২০২৪
spot_img

১২ ঘণ্টার ভোগান্তি শেষে চট্টগ্রামসহ ৫ জেলার পরিবহণ ধর্মঘট স্থগিত

নিজস্ব প্রতিবেদক

বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকা চট্টগ্রামের ৫ জেলার ৪৮ ঘণ্টার ধর্মঘট রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলা সড়কে চট্টগ্রাম জেলা প্রশাসন নিরাপত্তা দিয়ে গাড়ি চালানোর আশ্বাসে দীর্ঘ ১২ ঘন্টা দূর্ভোগের পর প্রত্যাহার করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

চুয়েট শিক্ষার্থীদের বাসে অগ্নিসংযোগ ও ভাংচুরের প্রতিবাদ, সড়কে পরিবহন ও শ্রমিকদের নিরাপত্তা, পুলিশি হয়রানি বন্ধসহ চার দফা দাবিতে গতকাল ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দেয় গণপরিবহন মালিক শ্রমিকদের সংগঠন। কিন্তু ২৪ ঘণ্টা না পেরোতেই বৈঠকের মাধ্যমে তা প্রত্যাহার করা হলো।

বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক মঞ্জুরুল আলম চৌধুরী বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসক মহোদয়ের অনুরোধে আমরা আমাদের চলমান ধর্মঘট স্থগিত করে নিচ্ছি। যদি আমাদের গাড়িতে কোনো রকম হামলার শিকার হয় তাহলে আমরা আমাদের চলমান ধর্মঘটে যেতে বাধ্য হবো।

গত ২২ এপ্রিল চট্টগ্রাম-কাপ্তাই মহাসড়কে বাস মোটরসাইকেল সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত হয়। এ ঘটনার প্রতিবাদে ওইদিন একটি বাসে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

পরে শিক্ষার্থীদের নয় দফা দাবির বেশ কয়েকটি দাবি তাৎক্ষণিক মেনে নেওয়া হয় এবং সরকার ও পরিবহন মালিকরা নিহত দুই শিক্ষার্থীসহ আহত শিক্ষার্থীকে ক্ষতিপূরণের সিদ্ধান্ত নেন।

তবে সব দাবি মেনে নিতে হবে এমন ঘোষণায় শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রাখেন। পরে পরিস্থিতি সামাল দিতে চুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এতে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা ফের আরও একটি বাসে আগুন ধরিয়ে দেয়।

পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করে ৯ মে পর্যন্ত চুয়েট বন্ধ ঘোষণা করা হয় এবং শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়।

এই বিভাগের সব খবর

পাথরঘাটা কলাবাগিচা খালে ভেসে উঠলো লাশ

কোতোয়ালী থানা এলাকায় কলাবাগিচা খালে মিলো অজ্ঞাতনামা এক ব্যক্তির লাশ। আজ সোমবার বিকাল ৫ টায় পাথরঘাটা শুটকিপট্টির পাশে কলাবাগিচা খালে অজ্ঞাতনামা সেই যুবকের লাশটি ডুবন্ত...

‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে একটি ‘উন্নত ও স্মার্ট’ দেশে পরিণত করতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন। তিনি বলেন, ‘২০৪১ সালের মধ্যে একটি ‘উন্নত,...

নারী এগিয়ে গেলে পরিবার সমাজ দেশ এগিয়ে যাবে : জিনাত আজম

জিনাত আজম চট্টগ্রামের নারী সমাজের এক প্রতিনিধিত্বশীল ব্যক্তিত্ব। তিনি একাধারে সাহিত্যিক, সংগঠক ও সমাজসেবক। নারী উন্নয়ন, নারী জাগরণ ও পিছিয়ে পড়া নারীদের আলোর পথে...

সর্বশেষ

পাথরঘাটা কলাবাগিচা খালে ভেসে উঠলো লাশ

কোতোয়ালী থানা এলাকায় কলাবাগিচা খালে মিলো অজ্ঞাতনামা এক ব্যক্তির...

‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সাল নাগাদ বাংলাদেশকে একটি ‘উন্নত...

নারী এগিয়ে গেলে পরিবার সমাজ দেশ এগিয়ে যাবে : জিনাত আজম

জিনাত আজম চট্টগ্রামের নারী সমাজের এক প্রতিনিধিত্বশীল ব্যক্তিত্ব। তিনি...

ভারী বৃষ্টিতে ডুবল নগরী

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাতভর বৃষ্টিতে চট্টগ্রাম নগরীর বেশিরভাগ নিচু...

শাহ আমানতে বিমান চলাচল শুরু

ঘূর্ণিঝড় রেমালের আঘাতের আশঙ্কায় টানা ১৭ ঘণ্টা বন্ধ থাকার...

বায়ে‌জিদে ভবনের দেওয়াল ধসে পথচারীর মৃত্যু

চট্টগ্রাম নগরীর বায়ে‌জিদ এলাকায় ‌নির্মাণাধীন একটি ভবনের দেওয়াল ধসে...