গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

অধ্যাপক খালেদ ছিলেন বিবেকের কন্ঠস্বর : ফজলে করিম এমপি

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেছেন, রাউজানের অনেক কৃতী মনীষীদের মধ্যে অধ্যাপক মোহাম্মদ খালেদ ছিলেন অন্যতম এক ব্যক্তিত্ব। তিনি ছিলেন বাংলাদেশের রাজনীতি ও সংবাদপত্র জগতের এক কিংবদন্তী পুরুষ এবং বিবেকের কণ্ঠস্বর। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ সহযোদ্ধা অধ্যাপক মোহাম্মদ খালেদ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত শিশু সাহিত্যিক রাশেদ রউফ সম্পাদিত অধ্যাপক খালেদ জন্ম শতবার্ষিক স্মারক গ্রন্থ- এর মোড়ক উম্মোচন করতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, অধ্যাপক মোহম্মদ খালেদ আমৃত্যু দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করে গেছেন। নীতি ও আদর্শের জায়গায় কখনো বিন্দুমাত্র আপোস করেননি। মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর আস্থাভাজন অধ্যাপক মোহাম্মদ খালেদ’র অপরিসীম অবদান জাতি আমৃত্যু কৃতজ্ঞচিত্রে স্মরণ করবে। তাঁর এই অবদানের স্বকৃতিস্বরূপ জাতির জনক বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রীয় সর্বোচ্চ মর্যাদা মরোনত্তর স্বাধীনতা পুরস্কার প্রদান করেছেন।

তিনি বলেন, অধ্যাপক মোহাম্মদ খালেদ ছিলেন অত্যন্ত বিনয়ী এবং সদালাপী একজন মানুষ। তাঁর ব্যক্তিত্ব, পাণ্ডিত্য ও সহনশীল মনোভাব তাঁকে সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্বে পরিণত করেছে। তিনি কারো প্রতি কখনো হিংসা-বিদ্বেষ পোষণ করেননি। ছিলেন অসাম্প্রদায়িক ও উদার মনে মানুষ। বাংলাদেশের গণতান্ত্রিক জাতীয়তাবাদী আন্দোলন, স্বৈরাচারবিরোধী আন্দোলন ও সাম্প্রদায়িকতা বিরোধেী আন্দোলনে তিনি পালন করেছিলেন অগ্রণী ভূমিকা। দেশের সাংবাদিকতার অঙ্গনে শুধু নয়, রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক, নাগরিক পরিমণ্ডলেও তিনি ছিলেন বড় মাপের মানুষ।

এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক মোহাম্মদ খালেদ এর পুত্র স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম, রাউজান উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কামরুল হাসান বাহাদুর, রাউজান উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও উরকিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জব্বার সোহেল, রাউজান উপজেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য ও বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব সুমন দে প্রমুখ।

এই বিভাগের সব খবর

শাহ আমানত বিমানবন্দরে স্বর্ণসহ তিন যাত্রী আটক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা তিন যাত্রীর কাছ থেকে ১ কেজি স্বর্ণ উদ্ধার করেছেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআই ও কাস্টমস...

লামা উপজেলা নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা দান

বান্দরবান জেলার লামা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বদ্বিতার লক্ষে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ) ও নারী ভাইস চেয়ারম্যান পদে মোট ৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।...

রাউজানে ভোররাতের অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই

রাউজানে ভোররাতে সংগঠিত অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে গেছে। ২২ এপ্রিল (সোমবার) ভোর সাড়ে ৪টার দিকে উপজেলার পাহাড়তলী ইউনিয়নের শেখপাড়া গ্রামের শেখপাড়া...

সর্বশেষ

শাহ আমানত বিমানবন্দরে স্বর্ণসহ তিন যাত্রী আটক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা তিন...

লামা উপজেলা নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা দান

বান্দরবান জেলার লামা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বদ্বিতার লক্ষে চেয়ারম্যান,...

রাউজানে ভোররাতের অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই

রাউজানে ভোররাতে সংগঠিত অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই...

সাউন্ড সিস্টেম পরিবহনের পিকআপ চুরি, গ্রেপ্তার ১

“আফছার মাইক সার্ভিস” নামের এক ব্যবসা প্রতিষ্ঠানের সাউন্ড সিস্টেম...

হালিশহরে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার ও...

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেকোনো বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশের...