গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪ শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থার উদ্যোগে অষ্টমবারের মতো আয়োজিত হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪ । যা বুধবার, ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এবং সম্মেলনটি ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।
বাংলাদেশের অন্যতম এ প্রতীকী জাতিসংঘ সম্মেলনের চার দিনের বিতর্ক, কূটনীতি, এবং আলোচনায় অংশ নেবেন দেশ-বিদেশের প্রায় ৪০ টি প্রতিষ্ঠানের তিন শতাধিক শিক্ষার্থী। এই বছরের এবারের প্রতিপাদ্য বিষয়টি হল “সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদী সুনীল অর্থনীতির প্রসারে বিশ্বব্যাপী অংশীদারিত্ব বৃদ্ধি”।
এই কনফারেন্সে জাতিসংঘের ১০টি কমিটিতে শিক্ষার্থীরা জাতিসংঘের আলোকে আলেচনায় অংশ নিবে। কমিটিগুলোর মধ্যে আছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, অস্ত্র নিরস্ত্রীকরণ ও বিস্তাররোধ বিষয়ক পরিষদ, জাতিসংঘ মানবাধিকার বিষয়ক পরিষদ, আন্তর্জাতিক সমুদ্র সংস্থা, পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা, আর্কটিক কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ জাতীয় সংসদ এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ দেশের প্রায় ৪০ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশগ্রহণ করছে এই সম্মেলনে। এবারের এই সম্মেলনে আরও অংশগ্রহণ করছেন ভারত, নেপাল, মালয়েশিয়া, এবং সিয়েরা লিওনসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরাও।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। আরও উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর জনাব সৌরভ সাহা জয়, জনাব নাজেমুল আলম মুরাদ, আইন বিভাগের অধ্যাপক জনাব এ.বি. এম আবু নোমান, মেরিন সায়েন্সস বিভাগের ডিন অধ্যাপক ড. মোঃ শাফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. মো শাহনেওয়াজ চৌধুরী, লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন ইউনিয়ন ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়, কলকাতা এর অধ্যাপক ড. কৃতি সরকার।
অধ্যাপক বেনু কুমার দে উদ্বোধনী অনুষ্ঠানে বলেন “সমুদ্রসম্পদ রক্ষা করা আমদের সকলের দায়িত্ব। আমি আশা করি আগামী চারদিন আপনারা আলোচনার মাধ্যমে এই সম্পদ রক্ষা করার নীতিগুলো নির্ধারণ করে আনতে পারবেন।” মেরিন সায়েন্সস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো শাহনেওয়াজ চৌধুরী বলেন, “সমুদ্র একটি যৌথ সম্পদ,যা একটি দেশের একা রক্ষা করা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন বৈশ্বিক সহযোগিতা”। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক সম্পদ রক্ষার জন্য সছেতনতা বৃদ্ধির এরএই উদ্যোগকে সাধুবাদ জানান। মহাসচিব আব্দুল্লাহ আল জিদান বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংগঠন এর আয়োজনে আমরা অষ্টম বারের মতো সম্মেলন আয়োজন করছি। সেক্রেটারিয়েটের সদস্যবৃন্দ একটি সফল সম্মেলন করার জন্য অংশগ্রহণকারি প্রতিযোগিদের জন্য চারদিন জুড়ে সহায়তা করার সর্বাত্মক চেষ্টা করবেন।”
সম্মেলনটির আয়োজনে আছে ৯৪ সদস্যবিশিষ্ট সেক্রেটারিয়েট। মহাসচিব আব্দুল্লাহ আল জিদান, উপ-মহাসচিব মো. তারিক মনাওয়ার ও মহাপরিচালক ইসফাকুল কবির আসিফের নেতৃত্বে তারা সম্মেলনটিকে সফল করতে নিরলস কাজ করে যাচ্ছেন।
এবারের এই আন্তর্জাতিক সম্মেলনটি স্ট্র‍্যাটেজিক পার্টনার হিসেবে আছে জাতিসংঘ বাংলাদেশ; এবং অন্যান্য সহযোগী পার্টনার হিসেবে সার্বিক সহায়তা প্রদান করছে ভাইয়া গ্রুপ, এএইচজেড এসোসিয়েটস, অ্যাসপায়ারিং বাংলাদেশ, টিচ ফর বাংলাদেশ ও বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার।
প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তথা সারা বাংলাদেশের সহশিক্ষা কার্যক্রমের জগতে অন্যতম পথিকৃৎ। ২০১৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এই ক্লাবের যাত্রা শুরু হয়। শুরু থেকে এই ক্লাবটি শিক্ষার্থীদের মধ্যে কূটনীতিক কার্যক্রম সম্পর্কে স্বচ্ছ ধারণা দেওয়ার পাশাপাশি নেতৃত্ব সৃষ্টিতে ভূমিকা রাখছে।

এই বিভাগের সব খবর

কেউ আমাকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা আজ সংসদে বলেছেন, জনগণ থেকে কেউ তাঁকে বিচ্ছিন্ন করতে পারবেন না। আমার একটাই শক্তি হচ্ছে-জনগণ। তাদের শক্তি নিয়েই...

স্মার্ট বাংলাদেশের জন্য চাই স্মার্ট ডেটা : অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ডেটা প্রয়োজন। শুধু পর্যাপ্ত...

৬ জুন বাজেট ঘোষণা

আগামী ৬ জুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব সংসদে পেশ করা হবে বলে আশা করা হচ্ছে। এদিন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় বাজেট উত্থাপন...

সর্বশেষ

কেউ আমাকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা আজ সংসদে বলেছেন,...

স্মার্ট বাংলাদেশের জন্য চাই স্মার্ট ডেটা : অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা...

৬ জুন বাজেট ঘোষণা

আগামী ৬ জুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব সংসদে পেশ...

প্রধানমন্ত্রীর নিকট ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ ও মিল্কিং মেশিন হস্তান্তর

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান এমপি’র নেতৃত্বে...

আনারস প্রতীকে ভোট চাইলেন আবু তৈয়ব!

 সাবেক উপজেলা চেয়ারম্যন চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক...

বঙ্গবন্ধুর পরিবারের বিজ্ঞানমনস্কতার জন্য দেশ এগিয়ে যাচ্ছে :ড. হাছান মাহমুদ

আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ...