গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

অগণতান্ত্রিকভাবে শেখ হাসিনার সরকারকে ধাক্কা দেওয়া যাবে না, যায়নি : চট্টগ্রাম গণহত্যা দিবসে প্রত্যয়

অগণতান্ত্রিকভাবে অবৈধ পন্থায় শেখ হাসিনার সরকারকে ধাক্কা দেওয়া যাবে না এবং যায়নি। কারণ আওয়ামী লীগ বারবার ক্ষমতায় এসেছে জনগণের স্বতঃস্ফূর্ত রায়ে এবং অসংখ্য শহীদের রক্তের বিনিময়ে।
১৯৮৮ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রাম গণহত্যা দিবসের ৩৬তম বার্ষিকী পালন উপলক্ষে চট্টগ্রামে আয়োজিত বিভিন্ন আলোচনা সভায় বক্তারা এ প্রত্যয় ব্যক্ত করেন।
চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম গণহত্যায় শহীদদের সম্মানে কাউন্সিলরদের নিয়ে ফুলেল শ্রদ্ধা জানিয়ে বলেন, আওয়ামী লীগ কর্মীদের আত্মত্যাগেই বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও রক্ষা হয়েছে। স্বৈরাচারবিরোধী আন্দোলন করতে গিয়ে ১৯৮৮ সালে ২৪ জন আওয়ামী লীগ কর্মী নিজেদের তাজা প্রাণ বিলিয়ে দিয়ে বঙ্গবন্ধু কন্যাকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ করে দেন।
এ সময় উপস্থিত ছিলেন- প্যানেল মেয়র গিয়াস উদ্দিন চৌধুরী, কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনি, নাজমুল হক ডিউক, আবদুস সালাম মাসুম, পুলক খাস্তগীর, আবদুস সালাম মাসুম, চসিকের উপ-সচিব আশেকে রসুল টিপুসহ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
মহানগর আওয়ামী লীগ আজ বুধবার সকালে আদালত ভবনের সম্মুুখে অবস্থিত শহীদ স্মৃতি স্তম্ভের সামনে স্মরণসভার আয়োজন করে।
এতে সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের সভাপতি, মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনকে ৭১’র পরাজিত শক্তি ও অবৈধ সামরিক জান্তা কখনো মেনে নিতে পারেনি। জিয়াউর রহমানও চাননি শেখ হাসিনা দেশে ফিরে আসুক। তাই শেখ হাসিনাকে প্রাণনাশের জন্য আজ পর্যন্ত ২১টি ব্যর্থ হত্যা প্রচেষ্টা চালানো হয়েছে। তাঁকে হত্যার ধারাবাহিক অপচেষ্টা শুরু করেছিলেন স্বৈরাচারী সেনাশাসক এরশাদ। ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তৎকালীন সিএমপি কমিশনার রকিবুল হুদার নির্দেশে পুলিশ পাখি শিকারের মত নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যার তা-ব চালিয়েছিল।
নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি গণহত্যা দিবসে যে বর্বর তা-ব চালানো হয়, তাতে ২৪টি প্রাণ ঝরে পড়ে। আল্লাহ’র অশেষ রহমতে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অলৌকিকভাবে রক্ষা পেয়েছিলেন। তাঁকে বারবার হত্যার প্রচেষ্টা হয়েছে। ২০০৪ সালে ২১ আগস্ট খালেদা জিয়া ও তার কুসন্তান তারেক জিয়ার প্রত্যক্ষ নির্দেশনায় গ্রেনেড হামলা করে শেখ হাসিনাকে হত্যা করার অপচেষ্টা চালানো হয়েছিল। সেইদিন আইভী রহমানসহ ২৬টি তাজা প্রাণ ঝরে পড়ে। ওই ঘটনায় অসংখ্য নেতাকর্মী স্প্রিন্টার বিদ্ধ হয়ে এখনো যন্ত্রণায় ভুগছেন।
তিনি আরো বলেন, ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি সংঘটিত চট্টগ্রাম গণহত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে সারাদেশের মধ্যে একমাত্র চট্টগ্রামে প্রয়াত জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে দুর্বার আন্দোলন ও প্রতিবাদ গড়ে উঠায় চট্টগ্রাম গণহত্যাকারীদের বিচার হয়েছে। এতে ৫ জনের ফাঁসি হয়েছে। অনেকের বিভিন্ন মেয়াদে কারাদ- হয়েছে।
নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও চট্টগ্রাম জেলা পিপি এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি আলহাজ খোরশেদ আলম সুজন, আলহাজ আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নির্বাহী সদস্য মহব্বত আলী খান ও চট্টগ্রাম জেলা আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক বজলুর রহমান মিন্টু প্রমুখ।
এদিকে, আজ বুধবার সকালে ৩৬ তম চট্টগ্রাম গণহত্যা দিবসে চট্টগ্রাম আদালত ভবনের সম্মুখে স্থাপিত শহীদ স্তম্ভে চট্টগ্রাম জেলা পিপি এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এ সময় উপস্থিত ছিলেন স্পেশাল পিপি এড. চন্দন কুমার তালুকদার, আইন কর্মকর্তা এড. মো. মহসিন, এড. আজাহারুল হক, এড. সামশুদ্দিন, এড. ছিদ্দিকী টিপু, এড. রাশেদুল আলম, এড. জিএম কাদের, এড. আলী শাহ, এড. মোস্তাফিজুর রহমান, এড. হাদী হাম্মাদ উল্লাহ, এড. জাহিদ আল ফয়সাল চৌধুরী, এড. রোকনুজ্জামান মুন্না, এড. এমরান নাঈম, এড. আল মামুন করিম, এড. শ্যামল চৌধুরী, এড. টিপুশীল জয়দেব, এড. যীশু কান্তি দাশ ও এড. তপন কুমার দাশ, প্রমুখ।

এই বিভাগের সব খবর

শাহ আমানত বিমানবন্দরে স্বর্ণসহ তিন যাত্রী আটক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা তিন যাত্রীর কাছ থেকে ১ কেজি স্বর্ণ উদ্ধার করেছেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআই ও কাস্টমস...

লামা উপজেলা নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা দান

বান্দরবান জেলার লামা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বদ্বিতার লক্ষে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ) ও নারী ভাইস চেয়ারম্যান পদে মোট ৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।...

রাউজানে ভোররাতের অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই

রাউজানে ভোররাতে সংগঠিত অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে গেছে। ২২ এপ্রিল (সোমবার) ভোর সাড়ে ৪টার দিকে উপজেলার পাহাড়তলী ইউনিয়নের শেখপাড়া গ্রামের শেখপাড়া...

সর্বশেষ

শাহ আমানত বিমানবন্দরে স্বর্ণসহ তিন যাত্রী আটক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা তিন...

লামা উপজেলা নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা দান

বান্দরবান জেলার লামা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বদ্বিতার লক্ষে চেয়ারম্যান,...

রাউজানে ভোররাতের অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই

রাউজানে ভোররাতে সংগঠিত অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই...

সাউন্ড সিস্টেম পরিবহনের পিকআপ চুরি, গ্রেপ্তার ১

“আফছার মাইক সার্ভিস” নামের এক ব্যবসা প্রতিষ্ঠানের সাউন্ড সিস্টেম...

হালিশহরে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার ও...

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেকোনো বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশের...