গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

চট্টগ্রামে চারটি দলের প্রধানরা হারালেন জামানত: ভোট পেলেন সবাই মিলে পেলেন ১৩ হাজার ৮১,

চট্টগ্রামের ৩টি আসন থেকে নির্বাচন করা ৪টি রাজনৈতিক দলের প্রধানরা হারিয়েছে  জামানত। এই চার রাজনৈতিক দলের প্রধানরা আওয়ামী লীগের সঙ্গে নানা দেনদরবার করেও আসন বাগাতে পারেননি। দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে এই চার রাজনৈতিক দলের প্রধানরা সবমিলিয়ে ভোট পেয়েছেন ১৩ হাজার ৮১ ভোট।
চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ভোটগ্রহণ বা ভোটগণনা সমাপ্ত হওয়ার পর যদি দেখা যায় যে, কোনও প্রার্থী সংশ্লিষ্ট নির্বাচনে প্রদত্ত ভোটের এক অষ্টমাংশ থেকে কম পেয়েছেন, তাহলে তার জামানতের টাকা সরকারের অনুকূলে বাজেয়াপ্ত হবে।
একটি নির্বাচনি এলাকায় যত ভোট পড়ে তার শতকরা সাড়ে ১২ শতাংশ কোনও প্রার্থী না পেলে প্রার্থিতার জমা দেওয়া জামানতের টাকা বাজেয়াপ্ত হয়। এবার নির্বাচনে প্রার্থীরা ১০ হাজার টাকা করে জামানত জমা দিয়েছেন। এটা বাজেয়াপ্রাপ্ত হবে চার দলের প্রধানের।
চারটি রাজনৈতিক দলের প্রধানরা হলেন- চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে লড়েছেন বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী। তিনি পেয়েছেন তিন হাজার ১৫১ ভোট। একই আসনে লড়েছেন তারই আপন চাচা আরেক রাজনৈতিক দল বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান বর্তমান সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। তিনি পেয়েছেন ২৩১ ভোট। অপরদিকে চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসন থেকে নির্বাচন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি এবং সাবেক বিএনপি নেতা নাজিম উদ্দিন। তিনি সম্প্রতি প্রতিষ্ঠিত রাজনৈতিক দল ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’র চেয়ারম্যান। তিনি ভোট পেয়েছেন এক হাজার ৪০১ ভোট। অপরদিকে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিন পেয়েছেন পেয়েছেন হাজার ২৯৮ ভোট।
খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে বর্তমান সংসদ সদস্য তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। তিনি এ আসন থেকে আগেও নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এবার তরিকত ফেডারেশনকে দলে বেড়ায়নি আওয়ামী লীগ। এ আসনে আওয়ামী লীগ এবার দলীয় লোক খাদিজাতুল আনোয়ারকে সনিকে প্রার্থী দিয়েছেন। নৌকা হারিয়ে ভোটের মাঠে অনেকটাই কোণঠাসা ছিলেন নজিবুল বশর মাইজভান্ডারী। তিনি এবার তরিকত ফেডারেশনের দলীয় প্রতীক ‘ফুলের মালা’ নিয়ে নির্বাচনে অংশ নেন। নির্বাচনের দুই দিন আগে ৪ জানুয়ারি নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।
এদিকে, একই আসনে ‘একতারা’ প্রতীক নিয়ে লড়েছেন তারই ভাতিজা বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারী। তিনিও আওয়ামী লীগের সঙ্গে জোটে ভিড়ে আসন বাগাতে চেয়েও ব্যর্থ হয়েছেন। শেষ পর্যন্ত নিজের দলীয় প্রতীক ‘একতারা’ নিয়ে লড়েছেন সাইফুদ্দিন। এ আসনে মোট ভোটার চার লাখ ৫৬ হাজার ৪৮৭ জন। ভোট পড়েছে এক লাখ ৪৯ হাজার ৪৬৫টি। ৯ জন প্রার্থীর মধ্যে বিজয়ী নৌকার প্রার্থী খাদিজাতুল আনোয়ার পেয়েছেন এক লাখ ৬৮৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তরমুজ প্রতীকের হোসাইন মো. আবু তৈয়ব পেয়েছেন ৩৬ হাজার ৫৬৬ ভোট।
চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’র চেয়ারম্যান নাজিম উদ্দিন। তার রাজনৈতিক দল নিবন্ধিত না হওয়ায় তৃণমূল বিএনপি থেকে ‘সোনালী আঁশ’ প্রতীকে নির্বাচন করেন। আসনটি আওয়ামী লীগ এবার জাতীয় পার্টির প্রার্থী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদকে ছেড়ে দিয়েছে। এ আসনে ভোটার সংখ্যা চার লাখ ৭৫ হাজার ৭১৩ ভোট। প্রতিদ্বন্দ্বী আট প্রার্থী ভোট পেয়েছে ৯৮ হাজার ১০৭টি। এ আসনে জয়ী লাঙ্গল প্রতীকের আনিসুল ইসলাম মাহমুদ পেয়েছেন ৫০ হাজার ৯৭৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেটলি প্রতীকের মুহাম্মদ শাহজাহান চৌধুরী পেয়েছেন ৩৬ হাজার ২৫১ ভোট।
চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিন। তার দল আওয়ামী লীগের সঙ্গে দলে ভিড়ে বাগাতে চেয়েছিলেন জোটগত আসন। এম এ মতিন দেখাও করেছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে। এরপরও বাংলাদেশ ইসলামী ফ্রন্টকে জোটে ভেড়ায়নি আওয়ামী লীগ। দলীয় প্রতীক মোমবাতি  নিয়ে নির্বাচন করছেন তিনি। এ আসনে মোট ভোটার তিন লাখ ২৯ হাজার ৪২৮ ভোট। মোট ৯ প্রার্থীর প্রতীকে ভোট পড়েছে এক লাখ ৬৮ হাজার ৭৮। আসনটিতে জয়ী নৌকার প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরী পেয়েছেন এক লাখ ২০ হাজার ৩১৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরী পেয়েছেন ৩৫ হাজার ২৪০ ভোট।
এ প্রসঙ্গে চট্টগ্রাম-৫ আসনের প্রার্থী প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম এর চেয়ারম্যান নাজিম উদ্দিন বলেন, ‘নির্বাচনে ভোট কাস্টিং কম হয়েছে। এ কারণে আমিও কম ভোট পেয়েছি।’
চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিন নির্বাচনের দিন দুপুর ২টায় পটিয়ায় প্রধান নির্বাচনি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বলেছেন, ‘নির্বাচন সুষ্ঠু হয়নি। ৮৫টি ভোট কেন্দ্রে প্রভাবিত হয়েছে।’ তিনি পুনর্নির্বাচনের দাবি করেছেন।

এই বিভাগের সব খবর

অঞ্জলি লহ মোর হে প্রিয় কবিগুরু

২৫ শে বৈশাখ বাঙালি জাতির কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ সংস্কৃতিক উৎসবের দিন। প্রতিবছর এদিনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও বাঙালি...

বিশ্বমানের পরিকল্পিত নগরী গড়ে তোলাই আমার প্রধান লক্ষ্য : সিডিএ’র চেয়ারম্যান

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ বলেছেন, চট্টগ্রামকে বাসোপযোগী এবং বিশ্বমানের পরিকল্পিত নগরী গড়ে তোলাই আমার প্রধান লক্ষ্য। এক্ষেত্রে সবচেয়ে বেশি...

রোহিঙ্গা প্রত্যাবাসন ও বৈশ্বিক অভিবাসন চ্যালেঞ্জ মোকাবেলায় আইওএম’র কার্যকর ভূমিকা আশা করছেন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বিশ্ব অভিবাসন প্রতিবেদন ২০২৪ প্রকাশ করেছে। ২০০০ সাল থেকে দ্বিবার্ষিকভাবে প্রকাশ হয়ে আসা এই আন্তর্জাতিক প্রতিবেদন এবারই প্রথম তাদের সদর...

সর্বশেষ

অঞ্জলি লহ মোর হে প্রিয় কবিগুরু

২৫ শে বৈশাখ বাঙালি জাতির কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ...

বিশ্বমানের পরিকল্পিত নগরী গড়ে তোলাই আমার প্রধান লক্ষ্য : সিডিএ’র চেয়ারম্যান

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ...

রোহিঙ্গা প্রত্যাবাসন ও বৈশ্বিক অভিবাসন চ্যালেঞ্জ মোকাবেলায় আইওএম’র কার্যকর ভূমিকা আশা করছেন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বিশ্ব অভিবাসন প্রতিবেদন ২০২৪ প্রকাশ...

মহামারী মোকাবেলায় প্রস্তুতি ও সাড়াদানে উচ্চ-পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী সহযোগিতা স্থাপন, জনস্বাস্থ্য ব্যবস্থাপনা পদক্ষেপে...

উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হলে দেশের...

২ ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় বাংলাদেশের

দুই ম্যাচ হাতে রেখেই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত...