মঙ্গলবার, ২৮ মে ২০২৪
spot_img

ভুয়া ভোটার : চট্টগ্রামে ১৮ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অসঙ্গতি, ভুল তথ্য উপস্থাপনসহ বিভিন্ন কারণে চট্টগ্রামের ৮টি আসনের মোট ১৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এরমধ্যে ১৩ জন স্বতন্ত্র এবং চারটি রাজনৈতিক দলের ৫ প্রার্থী রয়েছেন।

রোববার (৩ ডিসেম্বর) বিকেল পর্যন্ত চট্টগ্রাম বিভাগীয় কমিশন কার্যালয় ও জেলা প্রশাসন কার্যালয়ে অনুষ্ঠিত প্রথম দফায় মনোনয়ন যাচাই-বাছাইয়ের সময় তাদের মনোনয়ন বাতিল হয়।

চট্টগ্রামে ১৬ আসনের বিপরীতে মোট ১৪৮ জন প্রার্থী মোট ১৫১টি মনোনয়নপত্র জমা দেন। এরমধ্যে ৮টি আসনের ৭৪ প্রার্থীর মধ্যে ১৮ জনের বাতিল হয়েছে। তবে তারা নির্বাচন কমিশনে এর বিরুদ্ধে আপিল করতে পারবেন।

জেলা প্রশাসন কার্যালয়ের তথ্যমতে, যাচাই-বাছাইয়ে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনের স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিন, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম নওশের আলী, মোহাম্মদ শাহজাহান ও রিয়াজ উদ্দিন, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনের জাকের পার্টির নিজাম উদ্দিন নাছির ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আমিন রসূলের মনোনয়ন বাতিল করা হয়– মনোনয়নের সঙ্গে জমা দেওয়া এক শতাংশ ভোটার সমর্থনের তথ্যে গরমিল থাকায়।

বিভাগীয় কমিশনার কার্যাললের তথ্যমতে, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনের বর্তমান সংসদ সদস্য দিদারুল আলম সরে দাঁড়িয়েছেন। একই আসনের বিএনএফের প্রার্থী আকতার হোসেন, দুই স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সালাউদ্দিন, মোহম্মদ ইমরানের মনোনয়নও বাতিল হয়েছে ভোটার তালিকার এক শতাংশ সমর্থনের তথ্যে গরমিল থাকায়। একই কারণে চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনের স্বতন্ত্র প্রার্থী নাছির হায়দার চৌধুরী বাবুল ও মোহাম্মদ শাহজাহানের মনোনয়ন বাতিল করা হয়।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চাঁদগাও) আসনের স্বতন্ত্র প্রার্থী আরশেদুল আলম বাচ্চু ও বিজয় কুমার চৌধুরী এবং বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনজুর হোসেন বাদলের মনোনয়ন বাতিল হয়েছে ভোটার তালিকায় গরমিল থাকার কারণে। ক্রেডিট কার্ডের বিল বাকি থাকায় একই আসনের বাংলাদেশ কংগ্রেসের আরেক প্রার্থী মোহাম্মদ মহিবুর রহমান বুলবুলের মনোনয়ন বাতিল হয়েছে। চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের স্বতন্ত্র প্রার্থী শফিউল আজমের মনোনয়নপত্রও বাতিল হয়েছে ভোটারের স্বাক্ষর সঠিক না হওয়ায়।

এ ছাড়া, চট্টগ্রাম- ১৩ (আনোয়ারা) আসনের বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রার্থী মৌলভী রশিদুল হক বিএসসি নির্বাচনীয় ব্যয়ের পৃথক ব্যাংক একাউন্টের কাগজপত্র জমা দেননি। তাকে একদিনের সময় দেওয়া হয়েছে।

চট্টগ্রামের বাকি ৮টি সংসদীয় আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে সোমবার (৩ ডিসেম্বর)।

চট্টগ্রামের জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং অফিসার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, “স্বতন্ত্র প্রার্থীদের ভোটার সমর্থকদের তালিকায় গরমিল থাকায় মনোনয়নগুলো বাতিল করা হয়। বাতিল হলেও প্রার্থীদের আপিলের সুযোগ রয়েছে। এছাড়া কয়েকজন প্রার্থীর নথিপত্র পর্যাপ্ত না থাকায়, তাদের আজ সময় দেওয়া হয়েছে।”

এই বিভাগের সব খবর

চান্দগাঁওয়ে ডোবা থেকে নিখোঁজ শিশুর লাশ উদ্ধার

চট্টগ্রামের চান্দগাঁও থানা এলাকায় নুরন্নবী হাউজিং সোসাইটির পেছনের ডোবা থেকে এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ মঙ্গলবার (২৮ মে) বিকাল ৪টায় ওই শিশুর...

চট্টগ্রাম বন্দরের বহিনোঙরে আটকে যাওয়া জাহাজ উদ্ধার

বহির্নোঙর থেকে চট্টগ্রাম বন্দরের মূল জেটিতে ফেরার পথে বোট ক্লাবের কাছে বন্দর চ্যানেলে একটি জাহাজ আটকে যাওয়া জাহাজটি উদ্ধার করা হয়েছে। জাহাজটি বিকেল মঙ্গলবার বিকেল...

ঢাকা ও চট্টগ্রাম বিভাগে প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত

তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় ৪৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম স্থগিতের আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (২৮ মে) বিচারপতি...

সর্বশেষ

চান্দগাঁওয়ে ডোবা থেকে নিখোঁজ শিশুর লাশ উদ্ধার

চট্টগ্রামের চান্দগাঁও থানা এলাকায় নুরন্নবী হাউজিং সোসাইটির পেছনের ডোবা...

চট্টগ্রাম বন্দরের বহিনোঙরে আটকে যাওয়া জাহাজ উদ্ধার

বহির্নোঙর থেকে চট্টগ্রাম বন্দরের মূল জেটিতে ফেরার পথে বোট...

ঢাকা ও চট্টগ্রাম বিভাগে প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত

তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে প্রশ্ন ফাঁসের অভিযোগ...

হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়ন পরিষদের নতুন বছরের বাজেট ঘোষণা

হাটহাজারী উপজেলার ৩নং মির্জাপুর ইউনিয়ন পরিষদের ২০২৪-২০২৫ ইংরেজী অর্থ...

বিএনপি নিজেদের অপরাধ ঢাকতে অপপ্রচার করছে : ওবায়দুল কাদের

বিএনপি নিজেদের অপরাধ ঢাকতে অপপ্রচার করছে বলে জানিয়েছেন আওয়ামী...

বিদেশি ঋণে রোহিঙ্গাদের জন্য বড় দুই প্রকল্পের অনুমোদন

মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের...