শনিবার, ১৩ জুলাই ২০২৪
spot_img

চট্টগ্রামে পণ্য সরবরাহ ২৪ ঘন্টা চালু থাকবে: জেলা প্রশাসক

চট্টগ্রামে যে কোন মূল্যে পণ্য সরবরাহ ২৪ ঘণ্টা চালু রাখার জন্য সংশ্লিষ্ট আইনশৃংখলা বাহিনীসহ সবার সমন্বয়ে প্রশাসন সচেষ্ট রয়েছে। এ ব্যাপারে কোন ধরনের বাঁধা দেয়া হলে কঠোর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে চট্টগ্রামে অনুষ্ঠিত আইন শৃঙ্খলা সংক্রান্ত সভায়। রবিবার চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে সিএমপি,জেলা পুলিশ, র‍্যাব, কোস্টগার্ড, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বিআরটিএ, বিজিবিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় জানানো হয়, যে কোন ধরনের নাশকতা- অরাজকতা ঠেকাতে তিন বাহিনীর সমন্বয়ে র‍্যাব বিজিবি পুলিশ একত্রে যৌথ টহল দিবে যেন শহরে এবং অন্যান্য স্থানে সন্ত্রাসীদের মনে আতঙ্ক তৈরি হয়।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, এ সভায় সবার মতামতের প্রেক্ষিতে জেলা প্রশাসক ফখরুজ্জামান বলেন,সকল ধরনের সাপ্লাই চেইন বহাল রাখতে হবে। এক্ষেত্রে জেলায় সমন্বয় করে ঢাকামুখী পন্যবাহী যানবাহন একসাথে জড়ো করে বাহিনীর সহায়তায় জেলা টু জেলায় নিরাপদ পরিবহন নিশ্চিত করা হচ্ছে।ইতিমধ্যেই নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ ও বিজিবি কাজ এ কাজে নিয়োজিত রয়েছেন। এক্ষেত্রে পার্শ্ববর্তী জেলার সাথে সমন্বয় রাখতে হবে। যেকোন মূল্যে সাপ্লাই চেন বহাল রাখা হবে।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের উর্ধগতি রোধে সংশ্লিষ্ট আমদানীকারকদের এখন থেকে সকল আমদানীকৃত পণ্যের মূল্যের তথ্য এবং কোন জায়গায় পণ্যগুলো সরবরাহ করা হয়েছে, তা ড্যাশবোর্ডে উপস্থাপনের ব্যবস্থা করার জন্য বলা হয়েছে যাতে বাজার মনিটরিংয়ের সময় সহায়ক ভূমিকা পালন করতে পারে। চেম্বারের সহায়তায় আমদানীকারক ও মিল মালিকদের থেকে কি পরিমাণ পণ্য সরবরাহ হচ্ছে তা সমন্বয় করার জন্য মিটিং করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলেও এ সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

সভাশেষে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় — যে সকল ধরনের পাবলিক ট্রান্সপোর্ট, ট্রেন বাস লঞ্চ যোগে যে সকল যাত্রীরা যাত্রা করবে, তাদের ছবি/ভিডিও তোলার ব্যবস্থা করতে হবে যেন পরবর্তীতে প্রয়োজনে তাদের সনাক্ত করা যায়। পাশাপাশি সকল যাত্রীকে সার্চ করতে হবে যাতে করে কেউ পেট্রোল বোমা বা বিস্ফোরক জাতীয় কোন কিছু বহন করতে না পারে।

রেললাইন, রেলস্টেশন ও বাস-স্টেশনে নিরাপত্তার জন্য আনসার বিজিবি নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। জেলা প্রশাসক সমন্বয় করে এ বিষয়টি নিশ্চিত করবেন।

পাশাপাশি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিত্ব নিয়ে একটি কন্ট্রোল রুম করা হবে। যে কোন সমস্যা কন্ট্রোলরুমে জানানোর সাথে সাথে তারা তড়িৎ ব্যবস্থা গ্রহণ করবেন। জনগণের মাঝে স্থানীয় ডিস চ্যানেল ও স্থানীয় পত্রিকায় বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দিতে হবে যেন কোন নাশকতার আগাম খবর পেলে ৯৯৯ বা জেলা বা বিভাগীয় কন্ট্রোল রুমে তথ্য জানিয়ে দেয়।

জেলায় ও মহানগরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সন্ত্রাসমুক্ত করার লক্ষ্যে অবৈধ অস্ত্র উদ্ধার কার্যক্রম বৃদ্ধি করার জন্য পুলিশ কমিশনার, সিএমপি, চট্টগ্রাম, পুলিশ সুপার, চট্টগ্রাম, বিজিবি,গোয়েন্দা, র‌্যাব,,কোষ্ট গার্ডসহ সংশ্লিষ্টদেরকে কার্যক্রম বৃদ্ধি করার জন্য পরামর্শ প্রদান করেন।

পেঁয়াজ, ডিম, চিনি, রসুন, আদা, মসলা ও নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্যের ঊর্ধ্বগতি রোধ করার জন্য নিয়মিত বাজার মনিটরিং করে পণ্য ক্রয়ের রসিদপত্র, মূল্য তালিকা যাচাই, ভেজাল দ্রব্য, অসাধু ব্যবসায়ীদের গুদাম ও পণ্য মজুদকারীদের বিরুদ্ধে কঠোর নজরদারি বৃদ্ধি করা হবে।

এছাড়া চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রন, ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকদেরকে লাইসেন্সের আওতায় আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গণকে নির্দেশনা প্রদান করা হয়।

এই বিভাগের সব খবর

প্রাকৃতিক বিপর্যয় রোধে বৃক্ষরোপণের আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর

প্রাকৃতিক বিপর্যয় রোধ ও পরিবেশ রক্ষায় জনস্বার্থে বৃক্ষ রোপণ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। ‘সবুজে সাজাই দেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে...

হজে গিয়ে ৬৪ বাংলাদেশির মৃত্যু

এ বছর হজ পালন করতে গিয়ে আরও একজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর বাংলাদেশি মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ জনে। এর মধ্যে পুরুষ...

রাঙ্গুনিয়ায় ডেমি ছড়ায় হযরত তৈয়ব শাহ (র:) এর ওরশ অনুষ্ঠিত

রাঙ্গুনিয়া বেতাগী গাউছিয়া কমিটি বাংলাদেশ ডেমিছড়া শাখার উদ্যোগে পবিত্র শোহাদায়ে কারবালার স্বরণে হাফেজ ক্কারী হযরত সৈয়দ মুহাম্মদ তৈয়ব শাহ (র:) এর সালানা ওরশ মোবারক...

সর্বশেষ

প্রাকৃতিক বিপর্যয় রোধে বৃক্ষরোপণের আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর

প্রাকৃতিক বিপর্যয় রোধ ও পরিবেশ রক্ষায় জনস্বার্থে বৃক্ষ রোপণ...

হজে গিয়ে ৬৪ বাংলাদেশির মৃত্যু

এ বছর হজ পালন করতে গিয়ে আরও একজন বাংলাদেশির...

রাঙ্গুনিয়ায় ডেমি ছড়ায় হযরত তৈয়ব শাহ (র:) এর ওরশ অনুষ্ঠিত

রাঙ্গুনিয়া বেতাগী গাউছিয়া কমিটি বাংলাদেশ ডেমিছড়া শাখার উদ্যোগে পবিত্র...

শিক্ষার্থীদের পুঁজি করে রাষ্ট্রকে অস্থির করার ষড়যন্ত্র হচ্ছে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, কোমলমতি শিক্ষার্থীদের পুঁজি...

খাগড়াছড়ির রামগড়ের পাতাছড়া গণহত্যায় জড়িতদের শাস্তির দাবি

১৯৮৬ সালের ১৩ জুলাই, তৎকালীন শান্তিবাহিনী কর্তৃক খাগড়াছড়ি পার্বত...

জলাবদ্ধতার কারণ অনুসন্ধানে বাকলিয়ায় সিডিএ চেয়ারম্যান

চট্টগ্রাম নগরীর সবচেয়ে জলাবদ্ধতা-প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত ১৯ নং...