রবিবার, ২১ জুলাই ২০২৪
spot_img

বাংলাদেশকে ৩৮৩ রানের লক্ষ্য দিল প্রোটিয়ারা

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা করা টাইগাররা হ্যাটট্রিক পরাজয়ের পর আজ ঘুরে দাঁড়ানোর মিশনে মাঠে নেমেছে। অথচ বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে বাংলাদেশের লক্ষ্য ছিল সেমিফাইনাল। আজ মুম্বাইয়ের ওয়াংখেড়েতে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার ম্যাচে উড়ন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে বোলিং করে টাইগাররা। শুরুতে শরিফুল ও মেহেদি মিরাজ দুই উইকেট তুলে ভালো শুরু ইঙ্গিত দেয়। তবে কুইন্টন ডি ককের রেকর্ড ১৭৪ রানের শতকে ও হেনরিখ ক্লাসেনের বিধ্বংসী ৯০ রানের ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৮২ রানের বড় পুঁজি পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার হয়ে ইনিংস উদ্বোধনে নামেন রেজা হেনড্রিকস ও কুইন্টন ডি কক। শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন এ দুই ব্যাটার। ম্যাচের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে তানজিদ হাসান তামিমের হাতে জীবন পান রেজা হেনড্রিকস। তবে বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ইনিংসের সপ্তম ওভারে শরিফুল ইসলামের বলে বোল্ড হন এ ব্যাটার। এর আগে করেন ১২ রান।

এরপর দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসেন রাসি ফন ডার ডুসেন। তবে উইকেটে এসে বেশিক্ষণ টিকতে পারেননি। দলীয় ৩৬ রানে মেহেদী হাসান মিরাজের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ার আগে মাত্র ১ রান করেন তিনি। চতুর্থ উইকেটে দলকে ভালোভাবেই এগিয়ে নিতে থাকেন ডি কক ও এইডেন মার্করাম।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে খেলতে থাকা ডি কক ৪৭ বলে নিজের অর্ধশত রান তুলে নেন। অপরদিকে ডি ককের পর এইডেন মার্করামও ওয়ানডেতে নবম অর্ধশতক তুলে নেন। এই দুই জনের ব্যাটিংয়ে বড় সংগ্রহের পথ দেখে প্রোটিয়ারা। তবে ফিফটির কিছু পরই ফেরেন এ ব্যাটার। দলীয় ১৬৭ রানে মার্করাম আউট হলে ভাঙে ১৩১ রানের এই জুটি। সাকিবের বলে আউট হয়ে সাজঘরের যাবার আগে ৬৯ বলে ৬০ রান করেন তিনি।

মার্করাম বিদায় নিলেও বাংলাদেশের বোলার ওপর তাণ্ডব চালিয়ে চলতি বিশ্বকাপে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ডি কক। চতুর্থ উইকেট জুটিতে হেনরিখ ক্লাসেন ও ডি ককের আক্রমণাত্মক ব্যাটিংয়ে বড় সংগ্রহের ভীত গড়ে প্রোটিয়ারা। সাকিব-হাসানদের ওপর তাণ্ডব চালিয়ে ক্যারিয়ারের ষষ্ট অর্ধশতক তুলে নেন ক্লাসেন। তবে দলীয় ৩০৯ রানে ডি কক আউট হলে ভাঙে ১৪২ রানে বিধ্বংসী এই জুটি। সাজঘরে যাবার আগে ১৪০ বলে ১৭৪ রান করেন তিনি।

এদিকে আফ্রিকার ইতিহাসে বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক নিজের করে নিয়েছেন ডি কক। এর আগে ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ছিলো অ্যাডাম গিলক্রিস্টের ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৯ রানের ইনিংস। এখন প্রোটিয়াদের ইতিহাসে বিশ্বকাপের সর্বোচ্চ রান ডি ককের ১৭৪। অন্যদিকে ডি কক আউট হলেও একপ্রান্ত আগলে রেখে বাংলাদেশ বোলারদের ওপর চড়া হতে থাকেন ক্লাসেন।

শেষ পর্যন্ত ক্লাসেনের ৯০ রানের ঝড়ো ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৮ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে বল হাতে ১টি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ, শরীফুল ইসলাম ও হাসান মাহমুদ ও সাকিব আল হাসান।

এই বিভাগের সব খবর

সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ব্লু ইকোনমি’কে আরো সম্দ্ধৃ করার জন্য বিস্তীর্ণ সমুদ্র এলাকায় সামুদ্রিক সম্পদ আহরণে বিনিয়োগের জন্য বিদেশি ও স্থানীয় বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি...

পটিয়ায় বিএনপির অফিস ভাংচুর

পটিয়া সরকারি কলেজ থেকে কোটাবিরোধী বিক্ষোভের আধঘন্টা পর বিএনপির অফিস ভাংচুর করেছে যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা। বৃহস্পতিবার (১৮ জুলাই) সাড় ১১টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ের পটিয়া...

সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

ঢাকাসহ সারাদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভবিক রাখতে ২২৯ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো....

সর্বশেষ

সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ব্লু ইকোনমি’কে আরো সম্দ্ধৃ করার জন্য...

পটিয়ায় বিএনপির অফিস ভাংচুর

পটিয়া সরকারি কলেজ থেকে কোটাবিরোধী বিক্ষোভের আধঘন্টা পর বিএনপির...

সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

ঢাকাসহ সারাদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভবিক রাখতে ২২৯ প্লাটুন...

নতুন ব্রিজ এলাকায় পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষ

চট্টগ্রাম নগরীর শাহ আমানত সেতু এলাকায় কোটা সংস্কার আন্দোলনের...

সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ

রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা...

আন্দোলনকারীদের সঙ্গে রাস্তায় নামার ঘোষণা চমকের

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করলেন...