শনিবার, ১৩ জুলাই ২০২৪
spot_img

ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আব্বাস সোলেইমানিকে গুলি করে হত্যা

ইরানের প্রভাবশালী শিয়া মুসলিম ধর্মগুরু এবং শক্তিশালী অ্যাসেম্বলি অফ এক্সপার্টস-এর সদস্য আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানিকে উত্তর ইরানে একটি ব্যাংকে বন্দুক হামলায় নিহত হয়েছে।

বিবিসি জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটে আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ইরানের মাজানদারান প্রদেশের বাবোলসার শহরের একটি ব্যাংকে ব্যক্তিগত ব্যবসার জন্য যাওয়ার সময় গুলিবিদ্ধ হন। এরপর হাসপাতালে নেয়া হলে তিনি সেখানে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৭০ বছরের বেশি।

মাজানদারান প্রদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকরী ব্যাংকের একজন নিরাপত্তা প্রহরী। তাকে গ্রেপ্তার করা হয়েছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। এ বিষয়ে তদন্ত অব্যাহত আছে।

ইরানের তাসনিম বার্তা সংস্থার প্রকাশিত একটি সিসিটিভি ফুটেজে দেখা যায়, ঐতিহ্যবাহী গাঢ় পোশাক ও সাদা পাগড়ি পরে ধর্মগুরু আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ব্যাংকের ভেতরে একটি চেয়ারে বসে আছেন। এমন সময় নীল এবং সাদা ইউনিফর্ম পরা একজন মধ্যবয়সী ব্যক্তি একটি সাবমেশিনগানসহ পিছন থেকে তার দিকে হাঁটতে থাকে এবং তার পিঠে একাধিক গুলি চালায়।

আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ছিলেন মুসলিম ধর্মীয় বিশেষজ্ঞদের ৮৮ জন আলেমদের একজন এবং ধর্মীয় সর্বোচ্চ পর্যায়ের একজন নেতা। এর আগে তিনি বর্তমান মুসলিম সুপ্রিম নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ব্যক্তিগত প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইরানের অস্থিতিশীল দক্ষিণ-পূর্ব প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে ১৭ বছর দায়িত্ব পালন শেষে ২০১৯ সালে তিনি পদত্যাগ করেন। অনেকেই তাকে কট্টরপন্থি হিসেবে অভিহিত করে থাকেন।

গত বছরের এপ্রিলেও মাশাদ শহরে এক শিয়া মাজারে দুই শিয়া আলেমকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছিল। এই ঘটনার দায়ে এক উজবেক যুবককে ফাঁসিতে ঝোলানো হয়েছিল।

এই বিভাগের সব খবর

প্রাকৃতিক বিপর্যয় রোধে বৃক্ষরোপণের আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর

প্রাকৃতিক বিপর্যয় রোধ ও পরিবেশ রক্ষায় জনস্বার্থে বৃক্ষ রোপণ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। ‘সবুজে সাজাই দেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে...

হজে গিয়ে ৬৪ বাংলাদেশির মৃত্যু

এ বছর হজ পালন করতে গিয়ে আরও একজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর বাংলাদেশি মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ জনে। এর মধ্যে পুরুষ...

রাঙ্গুনিয়ায় ডেমি ছড়ায় হযরত তৈয়ব শাহ (র:) এর ওরশ অনুষ্ঠিত

রাঙ্গুনিয়া বেতাগী গাউছিয়া কমিটি বাংলাদেশ ডেমিছড়া শাখার উদ্যোগে পবিত্র শোহাদায়ে কারবালার স্বরণে হাফেজ ক্কারী হযরত সৈয়দ মুহাম্মদ তৈয়ব শাহ (র:) এর সালানা ওরশ মোবারক...

সর্বশেষ

প্রাকৃতিক বিপর্যয় রোধে বৃক্ষরোপণের আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর

প্রাকৃতিক বিপর্যয় রোধ ও পরিবেশ রক্ষায় জনস্বার্থে বৃক্ষ রোপণ...

হজে গিয়ে ৬৪ বাংলাদেশির মৃত্যু

এ বছর হজ পালন করতে গিয়ে আরও একজন বাংলাদেশির...

রাঙ্গুনিয়ায় ডেমি ছড়ায় হযরত তৈয়ব শাহ (র:) এর ওরশ অনুষ্ঠিত

রাঙ্গুনিয়া বেতাগী গাউছিয়া কমিটি বাংলাদেশ ডেমিছড়া শাখার উদ্যোগে পবিত্র...

শিক্ষার্থীদের পুঁজি করে রাষ্ট্রকে অস্থির করার ষড়যন্ত্র হচ্ছে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, কোমলমতি শিক্ষার্থীদের পুঁজি...

খাগড়াছড়ির রামগড়ের পাতাছড়া গণহত্যায় জড়িতদের শাস্তির দাবি

১৯৮৬ সালের ১৩ জুলাই, তৎকালীন শান্তিবাহিনী কর্তৃক খাগড়াছড়ি পার্বত...

জলাবদ্ধতার কারণ অনুসন্ধানে বাকলিয়ায় সিডিএ চেয়ারম্যান

চট্টগ্রাম নগরীর সবচেয়ে জলাবদ্ধতা-প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত ১৯ নং...