করোনার নমুনা পরীক্ষায় চট্টগ্রামে চালু হবে ৬ বুথ

করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম মহানগরে স্থাপন করা হবে ছয়টি বুথ। বর্তমানে বুথগুলো স্থাপন করার স্থানগুলো নমুনা পরীক্ষায় উপযোগী করার প্রস্তুতির কাজ চলছে। 

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশের সহায়তায় চট্টগ্রামে ১২টি করোনা টেস্টিং বুথ স্থাপন করবে। এর মধ্যে প্রাথমিকভাবে ৬টি বুথ চালু করা হবে। প্রস্তুতি শেষ করতে এক সপ্তাহ সময় লাগতে পারে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এসব বুথ স্থাপনের প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে। প্রথম পর্যায়ের ছয়টি বুথ স্থাপন করা হবে চট্টগ্রাম প্রেস ক্লাব, চসিক মেমন জেনারেল হাসপাতাল, ফিরিঙ্গি বাজার হেলথ টেকনোলজি, বিবিরহাট নগর স্বাস্থ্যকেন্দ্র, চান্দগাঁও আরবান হেলথ সেন্টার পতেঙ্গা এলাকায় একটি।      

চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী বলেন, ‘প্রথম পর্যায়ে ছয়টি বুথ স্থাপন করা হবে। আজ বৃহস্পতিবার কয়েকটি বুথের স্থান পরিদর্শন করা হয়। প্রতি বুথে ব্র্যাকের দুই জন কর্মী নমুনা সংগ্রহ করে সংশ্লিষ্ট ল্যাবে পাঠানো হবে। সব প্রক্রিয়া শেষ করে আগামী সপ্তাহে নমুনা পরীক্ষা শুরু করা হবে

প্রসঙ্গত, বর্তমানে চট্টগ্রামে নমুনা পরীক্ষা করা হচ্ছে বিটিআইটিডি ল্যাব, চমেক ল্যাব ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ল্যাব। তিনটি ল্যাবে নমুনা সংগ্রহ এবং পরীক্ষা দুটিই করা হয়। ফলে ল্যাবে নমুনার জট লেগে থাকে। তবে নমুনা সংগ্রহে পৃথক বুথ হলে ল্যাবে নমুনা জট কমবে বলে আশা করা হচ্ছে। 

আপনার ভালো লাগতে পারে এমন আরো কিছু খবর