এখনও চালু হয়নি চট্টগ্রাম জেনারেল হাসপাতালের নতুন আইসিইউ

বশির আলমামুন
বন্দর নগরী চট্টগ্রামে করোনার প্রকোপ দিন দিন বাড়ছে। কিন্তু পর্যাপ্ত চিকিৎসা সেবা পাচ্ছেনা রুগিরা। সরকারী কিংবা বেসরকারী হাসপাতালে দেখা দিয়েছে আইসিইউ স্বল্পতা। এ পরিন্থিতিতে মানুষ রুগিদের নিয়ে আইসিইউর জন্য ছুঠেছেন এ হাসপাতাল থেকে অন্য হাসপাতালে। চারিদিকে হাহাকার অবস্থা বিরাজ করছে। এমন সময়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে উদ্বোধনের প্রায় এক সপ্তাহ পার হতে চললেও নতুন ৮টি আইসিইউ শয্যা এখনো চালু করতে পারেনি কর্তৃপক্ষ।  এ অবস্থায় জেনারেল হাসপাতালের উদ্বোধন করা এই শয্যাগুলো দ্রুত চালুর দাবি জানিয়েছে চিকিৎসা নিতে আসা রোগীরা।
১৩ এপ্রিল, (মঙ্গলবার) সরেজমিনে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে করোনা রোগীরা আইসিইউয়ের সংকটে রয়েছে। রুগিরা অভিযোগ করেন নতুন আইসিইউগুলোতে সেবা না পেলে এ আইসিইউ’র প্রয়োজন কখন হবে। ডাক ঢোল পিটিয়ে শুধু শুধু এটির’র উদ্বোধনের করার কি দরকার ছিল ? আমরা চাই দ্রুত আইসিইউ শয্যাগুলো চালু করা হোক।
জেনারেল হাসপাতালের করোনা টিমের ফোকাল পারসন ও মেডিসিনের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রব মাসুম বলেন, প্রয়োজনীয় লোকবলের অভাবে আইসিইউ শয্যাগুলো চালু করা সম্ভব হচ্ছে না। আমরা কর্তৃপক্ষের কাছে চিকিৎসক ও নার্সদের প্রয়োজনীয় লোকবলের অভাবের বিষয়টি জানিয়েছি। কিন্তু এখনো কোনো সদুত্তর পায়নি। চিকিৎসক ও নার্সরা যোগদান করলে খুব কম সময়ের মধ্যে আইসিইউয়ের কার্যক্রম চালু করা সম্ভব হবে।
উল্লেখ্য, গত ৮ এপিল (বৃহস্পতিবার) শিক্ষা উপমন্ত্রী ও চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী এসব শয্যার উদ্বোধন করেন। এর আগে গত বছরের এপ্রিলে কোভিড-১৯ চিকিৎসার বিশেষায়িত এই জেনারেল হাসপাতালে ভেন্টিলেটরসহ ১০টি আইসিইউ শয্যা চালু হয়েছিল। এ নিয়ে হাসপাতালটিতে মোট আইসিইউ শয্যার সংখ্যা দাঁড়িয়েছে ১৮টিতে।


আপনার ভালো লাগতে পারে এমন আরো কিছু খবর