গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা

‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩’ পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রশিল্পী শাহরিয়ার ফারজানা। চিত্রসাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য এই সম্মাননা পেয়েছেন ১৬৫টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা অর্জনকারী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক, চট্টগ্রাম থেকে প্রকাশিত নারীকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক, সমাজসেবী ও সংগঠক শাহরিয়ার ফারজানা। গত শনিবার (২ মার্চ) রাজধানীর একটি অভিজাত হোটেলে আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষ্যে ‘নারীর সমঅধিকার সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্যে এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ড ‘রাঁধুনী’ প্রায় দেড়যুগ ধরে এই পুরস্কার দিয়ে আসছে।
‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩’-প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট ও চেক তুলে দেন দিলারা জামান, আলমগীর হোসেন, কানিজ আলমাস খান, খালেদ মাসুদ পাইলট ও অঞ্জন চৌধুরী। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবারের নির্বাচক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা অজয় দাশগুপ্ত, ব্যবসায়িক প্রতিষ্ঠান গুটিপা-র ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, দৈনিক দেশ রূপান্তর-এর সম্পাদক মোস্তফা মামুন এবং প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়া-র পরিচালক সাবিলা ইনুন।
তারিন জাহান ও তাঁর দলের অংশগ্রহণে একটি নৃত্যপরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর একে-একে কীর্তিমতী নারীদের সম্মাননা দেওয়া হয়। পুরস্কার বিতরণশেষে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী অবন্তী সিঁথি। স্কয়ার গ্রুপ-এর ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে স্বাগত বক্তব্যে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ-এর প্রধান পরিচালন কর্মকর্তা মো. পারভেজ সাইফুল ইসলাম বলেন, ‘আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে গত আঠারো বছর যাবৎ এই কীর্তিমতী সম্মাননা প্রদান করছে স্কয়ার গ্রুপ। নারীর প্রতি সহমর্মিতা ও সম্মাননার জন্য এই আয়োজন।’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্ষীয়ান অভিনেত্রী দিলারা জামান, দৈনিক সমকাল-এর সম্পাদক আলমগীর হোসেন, সৌন্দর্যচর্চা বিষয়ক প্রতিষ্ঠান পারসোনা-র প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক কানিজ আলমাস খান এবং বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক খালেদ মাসুদ পাইলট।
সমাজকল্যাণ, সাংবাদিকতা, ব্যবসায় উদ্যোগ ও ক্রীড়া—এই চার শ্রেণিতে বিশেষ অবদানের জন্য মোট চারজনকে ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা’ প্রদান করা হয়। চিত্রসাংবাদিকতার জন্য ‘কীর্তিমতী সাংবাদিক ২০২৩’ হয়েছেন শাহরিয়ার ফারজানা, ‘কীর্তিমতী হিতৈষী ২০২৩’ হয়েছেন বগুড়ার শিক্ষক শাহনাজ পারভীন, ‘কীর্তিমতী উদ্যোক্তা ২০২৩’ হয়েছেন তরুণ উদ্যোক্তা সুমনা শারমিন এবং ‘কীর্তিমতী ক্রীড়াবিদ ২০২৩’ হয়েছেন খুলনার অ্যাথলেট সুলতানা পারভিন লাভলী।
চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডস ২০২২’-এ তিনি ‘বেস্ট অথর’ পুরস্কার পেয়েছেন। তাঁর অর্জিত আন্তর্জাতিক পুরস্কারের মধ্যে ‘এইটি ফার্স্ট ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অব জাপান (দ্য আশাহি শিমবুন) ২০২১’, ‘সিক্সথ থার্টিফাইভ অ্যাওয়ার্ডস-ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডস ২০২০’-এ (রাশিয়া) ‘ওয়ান অব দ্য বেস্ট ফটোগ্রাফার্স’, ‘পিংক লেডি ফুড ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’-এ ‘হাইলি রিকমন্ডেড অ্যাওয়ার্ড’, ‘হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতৌম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস (হিপা) ২০২২’-এ ‘ফাইনালিস্ট’, ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডস ২০২২’-এ ‘ডিরি গোল্ড মেডাল’, ‘ইন্টারন্যাশনাল কমপিটিশান ইউনিভার্সাল ইমেজ সার্কিট ২০২০ জেসিএম’-এ ‘ডবিøউপিএআই গোল্ড মেডাল’, ‘ফিফ্থ নরডিক ইন্টারন্যাশনাল ডিজিটাল সারকিট ২০২০’-এ ‘জিপিও (গেøাবাল ফটোগ্রাফিক ইউনিয়ন) গোল্ড মেডাল’, ‘ফোর্থ বিপিএস ইন্টারন্যাশনাল ফাটোগ্রাফি কমপিটিশান এন্ড একজিবিশান ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘ফোয়েনিক্স ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি প্ল্যান্ট অ্যাওয়ার্ড ২০১৯’-এ ‘পিএসএ (ফটোগ্রাফি সোসাইটি অব আমেরিকা) গোল্ড মেডাল’, ‘থার্ড মাহফুজ উল্লাহ মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট ২০১৯’-এ ‘পিএসএ (ফটোগ্রাফি সোসাইটি অব আমেরিকা) গোল্ড মেডাল’, ‘সেভেন্থ অলিম্পিক ফটো সার্কিট ইস্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান অ্যান্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘পিএসএ গোল্ড মেডাল’, ‘কালার্স অব বাংলাদেশ ২০১৯’-এ (ইউনেস্কো) ‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’, ‘ফোরটিন্থ বিপিএস-এইচপি ২০১৯’-এ ‘‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’’, ‘র্ফাস্ট ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘এফআইপি সিলভার অ্যাওয়ার্ড’ ‘সেকেন্ড জর্জিয়া ইন্টারন্যাশনাল ফটো স্যালন ২০২০’-এ ‘স্যালন সিলভার মেডাল’, ‘ইন্টারন্যাশনাল স্যালন নিউ ইয়র্ক (আইএসএনওয়াই) ২০২০’-এ ‘ফিয়াপ এইচএম রিবন’, ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডস ২০২২’-এ ‘জিপিইউ সিলভার মেডাল’, ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডস ২০২২’-এ ‘এসএসএস সিলভার মেডাল’, ‘ইন্টারন্যাশনাল ইকজিবিশান অব আর্ট ফটোগ্রাফি নিউ ওয়ার্ল্ড ফটো কনটেস্ট ২০২০’-এ ‘আইএএপি সিলভার মেডাল’, ‘সেকন্ড জর্জিয়া ইন্টারন্যাশনাল ফটো স্যালন ২০২০’-এ ‘স্যালন সিলভার মেডাল’, ‘ফার্স্ট ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যান্ড একজিবিশান ২০১৯’-এ ‘এফআইএপি সিলভার অ্যাওয়ার্ড’, ‘ফার্স্ট মাহফুজ উল্লাহ মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট ২০১৭’-এ ‘এমএম স্যালন সিলভার মেডাল’, ‘পাবলিক হেল্থ ফটো কনেটেস্ট ২০১৯’-এ ‘রানার-আপ অ্যাওয়ার্ড’, ‘সেকন্ড আইজিপিএস (ইমেজ ঘর ফটোগ্রাফিক সোসাইটি) ন্যাশনাল ফটোগ্রাফি কমিপিটিশান অ্যান্ড একজিবিশান ২০১৯’-এ ‘ফার্স্ট প্রাইজ’, ‘সেভেন্থ কেপিএস (খুলনা ফটোগ্রাফি সোসাইটি) ন্যাশনাল কমপিটিশান এন্ড একজিবিশান ২০১৯’-এ ‘সেকন্ড প্রাইজ’ ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।
আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা নিয়মিত মাসিক পত্রিকা নারীকণ্ঠ-র সম্পাদক ও প্রকাশক এবং তরুণী শিক্ষার্থীদের জন্য গঠিত প্রণোদনামূলক সামাজিক সংগঠন ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’-র উদ্যোক্তা। আলোকচিত্র ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে তিনি ইতিমধ্যে ‘অনন্যা শীর্ষ দশ সম্মাননা ২০২১’, ব্রিটিশ কাউন্সিল-এর ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, চট্টগ্রাম লেডিস ক্লাব-এর ‘গুণিজন সম্মাননা স্মারক ২০২২’, রোটারি ক্লাব অব অ্যানশেন্ট চিটাগাং ও রোটারি ক্লাব অব সাগরিকা-র ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

এই বিভাগের সব খবর

ফটিকছড়িতে বন কলা বিতরণ করে জেল হাজতে গেল এক ব্যক্তি

ফটিকছড়িতে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের অপরাধে প্রদীপ কুমার নাথ প্রকাশ লক্ষণ বাবু নামে এক ব্যক্তিকে কারাগারে প্রেরণ করা হয়েছে। সে উপজেলার হারুয়ালছড়ি ইউনিয়নের হাজারীখিলের...

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রীর মরদেহ উদ্ধার

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের পার্বত্য এলাকায় হেলিপকপ্টার বিধ্বস্ত হওয়ার স্থান থেকে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্যদের মরদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার (২০ মে) কয়েক ঘণ্টা ধরে...

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার খারাপ আবহাওয়ার মধ্যে রোববার ‘দুর্ঘটনার’ কবলে পড়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে। তারা আরো জানায়, অনুসন্ধান...

সর্বশেষ

ফটিকছড়িতে বন কলা বিতরণ করে জেল হাজতে গেল এক ব্যক্তি

ফটিকছড়িতে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের অপরাধে প্রদীপ কুমার নাথ...

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রীর মরদেহ উদ্ধার

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের পার্বত্য এলাকায় হেলিপকপ্টার বিধ্বস্ত হওয়ার স্থান থেকে...

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার খারাপ আবহাওয়ার...

পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূত অং...

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের

বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছে, সে কারণে আবোল তাবল...

অক্টোবরে মহানগর আওয়ামী লীগের সম্মেলন

চট্টগ্রাম মহানগরে আওয়ামী লীগের ইউনিট, ওয়ার্ড ও থানা কমিটির...