চট্টগ্রামে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন

  |  বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১ |  ১০:৫১ অপরাহ্ণ
       

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী চট্টগ্রামে আওয়ামী লীগ ও বিভাগীয় ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন সংগঠন পালন করেছে। এউপলক্ষে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে এ আয়োজনের পাশাপাশি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর বলেন, শেখ কামাল নিরহঙ্কার, নির্লোভ, রাজনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন। তিনি একজন সৃজনশীল মানুষ হিসেবে তারুণ্যের দীপশিখায় সমাজকে আলোকিত করে গেছেন। নতুন প্রজন্মকে তাঁর সম্পর্কে জানতে হবে এবং নিজেদের পরিশুদ্ধ করতে হবে।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, শেখ কামাল বঙ্গবন্ধুর সন্তান- এটাই তাঁর একমাত্র পরিচয় নয়। তিনি পূর্ব পাকিস্তান ক্রিকেট দলের খেলোয়াড় ছিলেন। একইসাথে তিনি ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য এবং মঞ্চাভিনেতা ছিলেন। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছিলেন এবং তার মাধ্যমে আধুনিক ফুটবলে ক্রীড়ানৈপুণ্য সৃষ্টি হয়েছে।
সভার শুরুতে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উপদেষ্টা সফর আলী, শেখ মো. ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ শমসের, আইন সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী প্রমুখ। মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা ফজল আহমেদ।
এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র প্রথিতযশা ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালন করেছে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা।
বৃহস্পতিবার জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে চট্টগ্রাম আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, দোয়া মোনাজাত ও তবারক বিতরণ করা হয়। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি মো. কামরুল হাসান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহসভাপতি মো. আনোয়ার হোসেন ও সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভির।
এছাড়াও উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মিজানুর রহমান, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহসভাপতি ও প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মো. আলমগীর, চট্টগ্রাম বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শর্মিষ্ঠা রায়, বিভাগীয় ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী সদস্য সুমন দে, আরিফুর রহমান, আবু সামা বিপ্লব প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান বলেন, ‘শহীদ শেখ কামালের কর্মময় জীবন থেকে বর্তমান যুব সমাজকে শিক্ষা গ্রহণ করতে হবে এবং শেখ কামালের জীবনাদর্শে উদ্বুদ্ধ হয়ে তরুণ সমাজকে দেশ বিনির্মাণে কাজ করে যেতে হবে।’
এদিকে ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি। ৫ আগস্ট বৃহস্পতিবার সকাল ৯টায় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।