নগরীর পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ ৯২ পরিবারকে স্থানান্তর

  |  বুধবার, জুলাই ২৮, ২০২১ |  ৩:০১ অপরাহ্ণ
       

বশির আলমামুন
গত তিন দিন ধরে চট্টগ্রামে লাগাতার ভারি বৃষ্টি হচ্ছে । এ বৃষ্টি আরও কয়েক দিন থাকতে পারে। টানা বর্ষনে দেখা দিয়েছে চট্টগ্রাম নগরীতে পাহাড় ধসের শঙ্কা। এ শঙ্কায় পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ বসরাসরত ৯২ পরিবারকে স্থানান্তর করা হয়েছে এবং মাইকিং চলমান রয়েছে বলে জানান জেলা প্রশাসন। এছ্ড়াা টানা বৃষ্টিপাতের কারণে মঙ্গলবার (২৭ জুলাই) রাতে নগরীর বাটালিহিল, মতিঝর্ণা, আকবরশাহ, হিল-১, হিল-২, বায়েজিদ লিংক রোড পাহাড়ি এলাকায় ২০টি ঝুঁকিপূর্ণ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনর রহমান ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এর নেতৃত্বে এ স্থানান্তর কার্যক্রম চলে । ২৮ জুলাই ( বুধবার)ও এ কার্যক্রম অব্যহত থাকবে বলে জানান জেলা প্রশাসন।
এদিকে বাটালিহিল ও মতিঝর্ণা পাহাড় থেকে ঝুকিপূর্ণ পরিবারগুলোকে লালখান বাজার প্রাথমিক বিদ্যালয়ের অস্থায়ী আশ্রয়কেন্দ্রে ও আকবরশাহর পাহাড় এলাকায় ঝুকিপূর্ণ পরিবারগুলোকে ফিরোজ শাহ প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয়কেন্দ্রে স্থানান্তার করা হয়।
এছাড়া হিল-১, হিল-২ এবং বায়েজিদ লিংক রোডের পাহাড় থেকে ঝুকিপূর্ণ বসতিদের আল হেরা মাদ্রাসা ও রউফাবাদ রশিদিয়া মাদ্রাসা আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।
এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, অস্থায়ী আশ্রয় কেন্দ্রে অবস্থানরত পরিবারগুলোকে খাদ্য সহায়তার পাশাপাশি প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। আজ দুপুরে ভুনাখিচুড়ি ও ডিম সরবরাহ করা হবে। রাতের খাবারের ব্যাবস্থাও করা হচ্ছে। পর্যাপ্ত খাদ্য মজুদ আছে।