গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

চট্টগ্রামের শীর্ষ সন্ত্রাসী ম্যাক্সন ভারতে গ্রেপ্তার

চট্টগ্রামের অপরাধ জগতের এক সময়ের ত্রাস পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী নূর নবী ওরফে ম্যাক্সন ওমানে পালিয়ে গিয়ে রং মিস্ত্রির কাজ করেছেন। সেখানের নিজের পরিচয় ফাঁস হলে পালিয়ে আশ্রয় নেন ভারতের পশ্চিম বাংলার উত্তর চব্বিশ পরগনা এলাকায়। নাম পাল্টে তমাল চৌধুরীর ছদ্মনামে বেশ কিছুদিন ধরেই ওই এলাকায় বসবাস করে মাছের ব্যবসা করছিলেন ম্যাক্সন। এমনকি দালাল ধরে ভারতীয় নাগরিক হিসেবে পরিচয়পত্র এবং পাসপোর্টও যোগাড় করেছেন।

এক ভারতীয় নারীকেও নিজের বন্ধু হিসেবে রাখতেন সাত হাজার টাকার ভাড়া করা ফ্ল্যাটে। নাম ঠিকানা পাল্টালেও সেই ছদ্মবেশ তাকে বেশি দিন রক্ষা করতে পারেনি। দেশ থেকে পালিয়ে কাতার ও ভারতে পালিয়ে থাকলেও শেষ পর্যন্ত কলকাতা পুলিশের হাতে গ্রেপ্তার হতে হয়েছে চট্টগ্রামের শীর্ষ সন্ত্রাসী নূর নবী ওরফে ম্যাক্সনকে।

গত শুক্রবার ভারতের পশ্চিম বাংলার উত্তর চব্বিশ পরগনার ডানলপ এলাকা থেকে ম্যাক্সনকে গ্রেপ্তার করেছে সেখানকার সিআইডি পুলিশ। ভারতীয় পুলিশ জানিয়েছে, ম্যাক্সনের বিরুদ্ধে সিএমপির পাঁচলাইশ থানা, বায়োজিদ বোস্তামি থানা, চান্দগাঁও থানায় ২১টি মামলা রয়েছে, তার মধ্যে ১১টিতে গ্রেপ্তারি পরোয়ানা জারি আছে। নুর নবী ওরফে ম্যাক্সন বাংলাদেশ থেকে পালিয়ে ওমান চলে যায়। সেখানে রং মিস্ত্রির কাজ করতেন। কিন্তু বছর কয়েক আগে ওখানে তার সঙ্গী সরোয়ার হোসেন ওরফে সারোয়ার ধরা পড়ার পর ওমান এয়ারপোর্ট থেকে পালিয়ে যায় ম্যাক্সন। প্রথম লকডাউনের সময়ে তিনি চলে যান কলকাতায় নিউ মার্কেট এলাকায়। এখানে এসে নাম বদলে তমাল চৌধুরী নাম নিয়ে থাকতে শুরু করেন। নিউ মার্কেটে মাছ বিক্রি করতেন তিনি।

গত শুক্রবার উত্তর চব্বিশ পরগনার ডানলপ এলাকা থেকে গ্রেপ্তারের পর সিআইডির জেরায় চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। মাধ্যমগ্রামে এক মহিলার সঙ্গে তার পরিচয় হয়। ওই মহিলার সঙ্গে লিভ ইন করত বি টি রোডের ডানলপ এলাকায় সাত হাজার টাকা ভাড়া বাসায়। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে উদ্ধার হয়েছে নগদ টাকা, পাসপোর্ট ( তমাল চৌধুরী নামে ), ভোটার কার্ড, প্যান কার্ড, আধার কার্ড-সহ একাধিক নথি। তার ভারতীয় পাসপোর্টটির ২০২১ সালের ১৫ জুলাই থেকে ২০৩১ সালের ১৪ জুলাই পর্যন্ত মেয়াদ ছিল।

ভারতীয় পুলিশ জানায়, ম্যাক্সনের বিরুদ্ধে ভারতে অনুপ্রবেশ, বেআইনিভাবে বসবাস এবং জালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরির অভিযোগ আনা হয়েছে। তার ব্যাপারে কলকাতার ভারতীয় দূতাবাসের মাধ্যমে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে।
বায়েজিদ বোস্তামি থানার ওসি মো. কামরুজ্জামান বলেছেন, ‘ম্যাক্সনকে ভারতে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত হয়েছি। এখন যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তাকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হবে।’

চট্টগ্রামের বায়েজিদ থানাধীন জাহানপুর আলতাফ মিয়া বাড়ির আবদুল লতিফের ছেলে ম্যাক্সন। তাঁর বিরুদ্ধে ৫টি অস্ত্র মামলা ও ১৭টি চাঁদাবাজির মামলা রয়েছে। ২০১১ সালে একটি ডাকাতির মামলায় ব্রাহ্মণবাড়িয়া থেকে ম্যাক্সনকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে গ্রেপ্তার করা হয় সারোয়ারকে। তাঁদের কাছ থেকে উদ্ধার করা হয় একে-৪৭ সহ বিপুল পরিমাণ অস্ত্র। মূলত এর পরই আলোচনায় আসেন এই সন্ত্রাসী জুটি। ওই মামলায় ২০১৭ সালে জামিন পেয়ে কারগার থেকে বেরিয়ে কাতারে পালিয়ে যান তাঁরা। সেখানে বসেই চট্টগ্রামে চাঁদাবাজি করতেন দুজন।

এই বিভাগের সব খবর

খুলশী থেকে পরোয়ানাভুক্ত আসামি গ্রেফতার

চট্টগ্রাম নগরের খুলশী এলাকা থেকে গ্রেফতারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি মুন্নাকে (২২) গ্রেফতার করা করেছে কাপ্তাই থানা পুলিশ। বৃহস্পতিবার (২৮ মার্চ) ভোরে তাকে গ্রেফতার করা হয়।...

ডি‌বি প‌রিচয়ে ব্যবসায়ীকে অপহরণ, চক্রের ৪ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম নগরীতে ডিবি পুলিশ পরিচয়ে ব্যবসায়ীকে অপহরণ করে টাকা মোবাইল হাতিয়ে নেওয়া চক্রের সদস্যকে গ্রেফতার করেছে পাহাড়তলী থানা পু‌লিশ। বৃহস্প‌তিবার (২৮ মার্চ) থানা সূত্রে নি‌শ্চিত...

চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায় সাঁড়াশি অভিযান পরিচালনা করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরের দিকে র‌্যাব...

সর্বশেষ

খুলশী থেকে পরোয়ানাভুক্ত আসামি গ্রেফতার

চট্টগ্রাম নগরের খুলশী এলাকা থেকে গ্রেফতারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি...

ডি‌বি প‌রিচয়ে ব্যবসায়ীকে অপহরণ, চক্রের ৪ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম নগরীতে ডিবি পুলিশ পরিচয়ে ব্যবসায়ীকে অপহরণ করে টাকা...

চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায়...

কৃষি জমির টপ সয়েল ও অবৈধ ভাবে খাল কাটার দায়ে হাটহাজারীর চিকনদণ্ডীতে এক ব্যাক্তিকে অর্থদণ্ড 

হাটহাজারীর চিকনদন্ডীতে গত সোমবার গভীর রাতে এক ব্যাক্তিকে ৫০...

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে প্রাণিসম্পদ অধিদপ্তর অভাবনীয় সাফল্য অর্জন করেছে: খাদিজাতুল আনোয়ার সনি এমপি

কৃষি প্রধান বাংলাদেশের খাদ্য নিরাপত্তা, সুষম পুষ্টি, বেকার সমস্যার...

জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক মুক্ত করার...