রমজানের ৬ষ্ঠ দিন: আল্লাহর ক্রোধ থেকে বাঁচার দোয়া

 স্লোগান ডেস্ক |  বুধবার, মার্চ ২৯, ২০২৩ |  ৪:৪২ অপরাহ্ণ
       

পবিত্র রমজান মাসকে রহমত, মাগফেরাত ও নাজাতে ভাগ করা হয়েছে। আজ রহমতের ৬ষ্ঠ দিন। এই দিনে মহান আল্লাহর কাছে খুব সুন্দর একটি দোয়ার কথা বর্ণিত আছে হাদিসে।

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) রমজান মাসের ৬ষ্ঠ দিনে একটি দোয়া পড়তেন। ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে এর উল্লেখ রয়েছে।

রমজানে ষষ্ঠ দিনের দোয়া

اَللّـهُمَّ لا تَخْذُلْنی فیهِ لِتَعَرُّضِ مَعْصِیَتِکَ، وَلاتَضْرِبْنی بِسِیاطِ نَقِمَتِکَ، وَزَحْزِحْنی فیهِ مِنْ مُوجِباتِ سَخَطِکَ، بِمَنِّکَ وَاَیادیکَ یا مُنْتَهى رَغْبَةِ الرّاغِبینَ

উচ্চারণ: আল্লাহুম্মা লা তাখজালনি ফিহি লিতাআ’ররুদি মা’চিয়াতিক; ওয়া লা তাদরিবনি বিসিয়াত্বি নাক্বিমাতিক; ওয়া যাহযিহনি ফিহি মিন মুঝিবাতি সাখাত্বিক; বিমান্নিকা ওয়া ইয়াদিকা ইয়া মুনতাহা রাগবাতির রাগিবিন।

অর্থ: হে আল্লাহ! তোমার নির্দেশ অমান্য করার কারণে এই দিনে আমায় লাঞ্ছিত ও অপদস্থ করো না । তোমার ক্রোধের চাবুক দিয়ে আমাকে শাস্তি দিও না। সৃষ্টির প্রতি তোমার অসীম অনুগ্রহ আর নিয়ামতের শপথ করে বলছি, তোমার ক্রোধ সৃষ্টিকারী কাজ থেকে আমাকে দূরে রাখো। হে আবেদনকারীদের আবেদন কবুলের চূড়ান্ত উৎস।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের প্রত্যেক ইবাদত-বন্দেগিসহ রমজানের ৬ষ্ঠ দিনে এই দোয়ার মাধ্যমে তাঁর ক্রোধ সৃষ্টিকারী কাজ থেকে দূরে থাকার নসিব করুন। আমিন।