৬ জেলায় বছরব্যাপী সেবা

৫০ হাজার টাকা মূল্যের স্বাস্থ্যসেবা পাবে ১৫ লাখ পরিবার: স্বাস্থ্যমন্ত্রী

 স্লোগান ডেস্ক |  সোমবার, ফেব্রুয়ারি ১৩, ২০২৩ |  ৫:০০ অপরাহ্ণ
       

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন  স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি এক জেলার পরিবর্তে ছয় জেলায় বিস্তৃত করা হয়েছে বলে   তিনি জানান, এতে ১৫ লাখ পরিবার বছরে ৫০ হাজার টাকার স্বাস্থ্যসেবা বিনামূল্যে পাবে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রী।

জাহিদ মালেক বলেন, মানিকগঞ্জ, বরিশাল, বরগুনা, লক্ষ্মীপুর, কুড়িগ্রাম, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে এ সেবা পাওয়া যাবে। পর্যায়ক্রমে দেশের সব জেলায় এটি নিয়ে যাওয়ার পরিকল্পনা আছে। ইউনিভার্সেল হেলথ কাভারেজের আওতায় এটি করা হচ্ছে।

ডলার সংকটের কারণে এলসি বন্ধ হওয়ায় জীবনরক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম আমদানি বন্ধ হয়ে গেছে— জিএম কাদেরের এমন মন্তব্যের বিষয়ে মন্ত্রী বলেন, আমাদের হাসপাতালগুলোতে এ ধরনের সমস্যার কথা শুনিনি। আমাদের স্টক আছে এবং প্রয়োজনীয় সবকিছুই পাচ্ছি। সরকার খুবই আন্তরিক।

তিনি আরও বলেন, স্বাস্থ্যসেবার কোনো কিছু প্রয়োজন হলে সেটি অন্য কিছু বন্ধ রেখে হলেও পূরণ করা হবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন কোনো সমস্যা হবে না। তবে সরকারি হাসাপাতালে এখন পর্যন্ত কোনো কিছুর ঘাটতি নেই। আবেদন সাপেক্ষে সরকারি চার ব্যাংক থেকে এলসি খোলা যাবে, সে বিষয়ে নির্দেশনা দেওয়া আছে।

নিপাহ ভাইরাসের রোগী প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিপাহ ভাইরাসের বিষয়টি হলো, এটা এখন নিয়ন্ত্রণে আছে এবং এখানে নতুন কোনো রোগী আর আমরা সেভাবে পাচ্ছি না। কোনো মৃত্যুও হয়নি। প্রস্তুতি হিসেবে আমাদের বক্ষব্যাধি হাসপাতালে একটা ইউনিট করা হয়েছে। সেখানে আইসিইউও তৈরি করা হয়েছে, যাতে করে এ ভাইরাসে আক্রান্ত হলে সঠিক চিকিৎসা পেতে পারেন এবং সংক্রমণ না ছড়ায়।