গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

নতুন ৩ রেলপথ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রেলওয়ের তিন প্রকল্পের আওতায় নির্মাণ হওয়া ৬৯ দশমিক ২০ কিলোমিটার রেলপথ উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বাস ভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে দেশের রূপপুর, শশীদল ও জয়দেবপুর এ তিন রেলপথ উদ্বোধন করেন তিনি।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থেকে মন্দবাগ ও কুমিল্লার শশীদল থেকে রাজাপুর পর্যন্ত ডাবল লাইনে ৩২ কিলোমিটার দীর্ঘ রেলপথ, একই সঙ্গে ঢাকা টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ লাইন নির্মাণ প্রকল্পের আওতায় টঙ্গী জয়দেবপুর সেকশনে ১১ কিলোমিটার ডাবল লাইনে ট্রেন চলাচল ও পাবনার ঈশ্বরদী উপজেলায় রূপপুর রেলস্টেশন ও নবনির্মিত ও সংস্কার করা ২৬ দশমিক ৫০ কিলোমিটার রেললাইন উদ্বোধন করবেন তিনি।

ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন ৩৩ দশমিক ৪৮ কিলোমিটার রুটে লুপ লাইনসহ ১১৬ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে। এর প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৬৮০ কোটি টাকা।

রেলওয়ে পাকশী বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, স্টেশনটির নামকরণ করা হয়েছে ‘রূপপুর’ স্টেশন। এই স্টেশন হয়ে কোনও যাত্রীবাহী ট্রেন চলাচল করবে না। শুধু রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্পের মালামাল ও যন্ত্রপাতি আনা-নেয়ার জন্য স্টেশনটি ব্যবহৃত হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য সিগন্যালিংসহ রেললাইন সংস্কার ও নির্মাণ প্রকল্পের আওতায় রেললাইন এবং স্টেশন রয়েছে। এতে ব্যয় হয়েছে ৩৩ হাজার ৫৬৭ কোটি টাকা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত হয়েছে এই রেললাইন।

এই বিভাগের সব খবর

৫ হাজার টাকার এলইডি বাতি ২৭ হাজারে কিনেছে রেলওয়ে

বিভিন্ন কেনাকাটায় বাজার মূল্য থেকে কয়েকগুণ বেশি দেখিয়ে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে নগরীর সিআরবিতে অবস্থিত পূর্বাঞ্চল রেলওয়েতে অভিযান চালিয়েছে দুদক। এ সময় অভিযোগ সম্পর্কিত ট্র্যাক...

কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি

চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীতে ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে দগ্ধ ৪ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার (২৮...

একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৮ হাজার ৪২৫ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি...

সর্বশেষ

৫ হাজার টাকার এলইডি বাতি ২৭ হাজারে কিনেছে রেলওয়ে

বিভিন্ন কেনাকাটায় বাজার মূল্য থেকে কয়েকগুণ বেশি দেখিয়ে সরকারি...

কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি

চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীতে ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে অগ্নিকা-ের...

একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৮...

খুলশী থেকে পরোয়ানাভুক্ত আসামি গ্রেফতার

চট্টগ্রাম নগরের খুলশী এলাকা থেকে গ্রেফতারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি...

ডি‌বি প‌রিচয়ে ব্যবসায়ীকে অপহরণ, চক্রের ৪ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম নগরীতে ডিবি পুলিশ পরিচয়ে ব্যবসায়ীকে অপহরণ করে টাকা...

চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায়...