মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্যপ্রাচ্য সফর শুরু

 আন্তর্জাতিক ডেস্ক |  সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩ |  ১২:০৩ অপরাহ্ণ
       

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন মধ্যপ্রাচ্য সফরের শুরুতে রোববার মিশর পৌঁছেছেন। সফরে তিনি ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে ছড়িয়ে পড়া উত্তেজনা কমানোর দিকে নজর দেবেন। খবর এএফপি’র।
ব্লিনকেন ইসরায়েলের ডানপন্থী নতুন সরকারের সাথে সাক্ষাত করতে এ সফরের পরিকল্পনা করেন। তবে বিগত কয়েক বছরের মধ্যে সম্প্রতি সবচেয়ে ভয়াবহ সহিসংতার পর তার এ সফর একটি নতুন গুরুত্ব বহন করছে।
শুক্রবার ফিলিস্তিনি এক বন্দুকধারী পূর্ব জেরুজালেমের একটি বসতির কাছে অবস্থিত একটি উপাসনালয়ের বাইরে সাতজনকে গুলি চালিয়ে হত্যা করে। এর পর শনিবার আরেকটি হামলার ঘটনা ঘটে।
এদিকে অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনীর অভিযান চলাকালে ১০ জন নিহত হয়েছে। আর এটি ছিল দীর্ঘ সময়ের মধ্যে ইসরায়েলের চালানো ব্যাপক অভিযানগুলোর মধ্যে অন্যতম।
ইসরায়েল জানায়, তারা ইসলামিক জিহাদ জঙ্গিদের লক্ষ্য করে এবং হামাস শাসিত গাজা উপত্যকা থেকে ছোড়া রকেট হামলার জবাবে সেখানে অভিযান চালায়।
মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ভেডান্ট প্যাটেল উপাসনালয়ে ‘ভয়াবহ’ হামলার নিন্দা জানিয়ে বলেন, মধ্যপ্রাচ্য সফরকালে ব্লিনকেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে সাক্ষাত করবেন এবং তিনি উত্তেজনা কমাতে পদক্ষেপ নেওয়ার জন্য উভয়ের প্রতি জোরালো আহ্বান জানাবেন।
মার্কিন পররাষ্ট্র বিভাগের ট্রান্সক্রিপ্ট অনুযায়ী সৌদি মালিকানাধীন নিউজ আউটলেট আল-আরাবিয়ার সাথে রোববার এক সাক্ষাতকারে ব্লিনকেন বলেন, ‘নিকটবর্তী সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এক্ষেত্রে কিছুটা শান্ত করার চেষ্টা করা।’
ইসরায়েলের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার পাশাপাশি যুক্তরাষ্ট্র ঐতিহাসিকভাবে মধ্যপ্রাচ্যের কূটনীতিতে নেতৃত্ব দিয়ে আসছে।
এক্ষেত্রে ব্লিনকেন কোন সফলতা অর্জন করতে পারেন কি-না সে ব্যাপারে বিশেষজ্ঞরা প্রশ্ন রেখেছেন।