গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। রেজি নং – ১৬৯

মিরাজের ক্যারিশমায় অবিশ্বাস্য জয় বাংলাদেশের

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে মাত্র ১৮৭ রানের লক্ষ্য দেয় ভারত। ছোট লক্ষ্য টপকাতে রীতিমতো ঘামঝরাতে হয় বাংলাদেশের। তবে মেহেদী হাসান মিরাজের দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ১ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা। এই জয়ে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।

মেহেদি হাসান মিরাজ ৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩৯ বলে ৩৮ রান করে অপরাজিত থাকেন। মুস্তাফিজুর রহমান ২টি বাউন্ডারির সাহায্যে ১১ বলে ১০ রান করে নট-আউট থাকেন। ৫ ওভারে ৩৭ রানের বিনিময়ে ২টি উইকেট নিয়েছেন কুলদীপ।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দুপুর ১২টায় ম্যাচটি শুরু হয়। নিয়মিত অধিনায়ক তামিমের অনুপস্থিতিতে দেশের ১৫তম অধিনায়ক হিসেবে অভিষেক হয় লিটন দাসের। এদিন ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। সাকিব আল হাসান এবং এবাদত হোসেনের দারুণ বোলিংয়ে ৪১.২ ওভারে ভারতকে ১৮৬ রানে আটকে দেয় বাংলাদেশ।

জবাবে ব্যাটিংয়ে নেমে বরাবরের মত ব্যর্থ বাংলাদেশের ওপেনিং জুটি। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ দ্রুত ২ উইকেট হারিয়ে ফেলে। প্রথম বলে শূন্য রান করে দীপক চাহারের শিকার হয়ে ফেরেন নাজমুল হোসেন শান্ত। এরপর দীপক-সিরাজদের সুইংয়ের সামনে বেশ অসহায় লাগলেও ধীরগতিতে রান তুলতে থাকেন এনামুল হক বিজয় ও লিটন দাস। তবে বিজয় ১৪ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন।

এরপর চতুর্থ উইকেট জুটিতে অবশ্য সাকিব এবং লিটন ৪৮ রানের জুটি গড়েন। ব্যক্তিগত ৪১ রান করে ওয়াশিংটন সুন্দরের বলে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।এরপর মুশফিকের সঙ্গে ২১ রানের ছোট জুটি গড়েন সাকিব। ব্যক্তিগত ২৯ রানে কোহলির একটি অসাধারণ ক্যাচে ফেরেন তিনি।

তবে দলীয় শত রানের আগেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ-মুশফিকের বিদায়ের পর ব্যাটে আসেন আফিফ হোসেন। কিন্তু ৩৮.২ ওভারে কুলদীপ সেনের বলে মোহাম্মাদ সিরাজের হাতে ধরা পড়েন আফিফ। ১২ বলে ৬ রান করেন তিনি। বাংলাদেশ ১৩৪ রানে ৭ উইকেট হারায়। ব্যাট করতে নামেন এবাদত হসেন। তবে ৩৮তম ওভারে হিট উইকেট হয়ে মাঠ ছাড়েন এবাদত হোসেন। কুলদীপের জোড়া আঘাত।

এর আগে ৩৪তম ওভারে শার্দুল ঠাকুরের বলে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন মাহমুদউল্লাহ। ৩৫ বলে ১৪ রান করেন তিনি। এর ঠিক পরের ওভারের প্রথম বলে মোহাম্মাদ সিরাজের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন মুশফিকুর রহিম। ৪৫ বলে ১৮ রান করেন মুশফিক। তিনি কোনও বাউন্ডারি মারেননি।

টস হেরে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মা দেখেশুনে খেলতে থাকেন। দলীয় ৫.২ ওভারে ধাওয়ানকে বোল্ড করে ভারত শিবিরে প্রথম আঘাত হানেন মেহেদি মিরাজ। ভাঙে ২৩ রানের ওপেনিং জুটি। এরপর দলীয় ৪৮ রানে রোহিতকে বোল্ড করে দ্বিতীয় আঘাত হানেন সাকিব আল হাসান। একই ওভারে সাকিবের বলে লিটন দাসের দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে ফিরে যান বিরাট কোহলি।

সেখান থেকে দলকে এগিয়ে নিয়ে যান রাহুল এবং ওয়াসিংটন সুন্দর। তারা ৬০ রানের জুটি গড়েন। সুন্দর ১৯ রান করেন। রাহুল ৭৩ রান করেন। তিনি চারটি ছক্কা এবং পাঁচটি চার মারেন। সেই জুটিও ভাঙেন শাকিব। তিনি ১০ ওভার বল করে ৩৬ রান দিয়ে ৫ উইকেট নেন। শাহবাজ আহমেদ ব্যাট হাতে ব্যর্থ। চার বল খেলে কোনও রান না করে সাজঘরে ফেরেন তিনি। শার্দূল ঠাকুর (২) এবং দীপক চাহারকেও (০) একই ওভারে ফেরান শাকিব।

এই জুটি ভাঙার পর আরও বিধ্বংসী হয়ে ওঠে বাংলাদেশ। পরের দুই ওভারে আরও তিন উইকেট ফেলেন সাকিব-এবাদত। ৩৫ তম ওভারে দীপক চাহারকে এলবিডব্লিউ করে ফিরিয়ে নিজের নম্বর পাঁচ উইকেটটা তুলে নেন সাকিব।

বিশাল বিপদের মুখেও সিরাজকে নিয়ে একটু একটু করে আগাতে চেষ্টা করছিলেন রাহুল। কিন্তু তাকে সেই সুযোগটা দিলেন না এবাদত। ভারতের শেষ আশা কে এল রাহুলকে ৭৩ রানে ফেরান ডানহাতি এ পেসার। শেষ উইকেটটাও নিয়েছেন তিনিই। তাতে ম্যাচে তার উইকেট সংখ্যা গিয়ে দাঁড়ায় চারে।

বাংলাদেশের হয়ে ৩৬ রান দিয়ে ৫ উইকেট নেন সাকিব। চার উইকেট নেন ইবাদত হোসেন।

ইমা

এই বিভাগের সব খবর

স্মার্ট বোয়ালখালী বিনির্মানে সকলের সহযোগিতা প্রয়োজন : পৌর মেয়র জহুরুল ইসলাম

বোয়ালখালীতে কর্মরত সাংবাদিকদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় কালে পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। সঠিক লেখনীর মাধ্যমে আপনারা সমাজ  পরির্বতন করতে...

কর্মদক্ষতার ক্রমাগত উন্নয়ন নিশ্চিতকরণে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি’তে অনুষ্ঠিত হল ফ্যাকাল্টি ও স্টাফ ডেভেলাপমেন্ট ল্যাব কর্মশালা

কর্মীদের দক্ষতার ক্রমাগত উন্নয়ন এবং সমগ্র পৃথিবীতে শিক্ষাব্যবস্থায় প্রয়োগকৃত সমসাময়িক প্রচেষ্টার সাথে পরিচিতিকরণ ও প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়টির সূচনালগ্ন...

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী গড়তে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ছয়টি প্রস্তাব রেখে বিশ্বকে রক্ষায় যুদ্ধে ব্যবহৃত অর্থ সেক্ষেত্রে...

সর্বশেষ

স্মার্ট বোয়ালখালী বিনির্মানে সকলের সহযোগিতা প্রয়োজন : পৌর মেয়র জহুরুল ইসলাম

বোয়ালখালীতে কর্মরত সাংবাদিকদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় কালে পৌর...

কর্মদক্ষতার ক্রমাগত উন্নয়ন নিশ্চিতকরণে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি’তে অনুষ্ঠিত হল ফ্যাকাল্টি ও স্টাফ ডেভেলাপমেন্ট ল্যাব কর্মশালা

কর্মীদের দক্ষতার ক্রমাগত উন্নয়ন এবং সমগ্র পৃথিবীতে শিক্ষাব্যবস্থায় প্রয়োগকৃত...

যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর পৃথিবী...

শাহ আমানত বিমানবন্দরে স্বর্ণসহ তিন যাত্রী আটক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা তিন...

লামা উপজেলা নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র জমা দান

বান্দরবান জেলার লামা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বদ্বিতার লক্ষে চেয়ারম্যান,...

রাউজানে ভোররাতের অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই

রাউজানে ভোররাতে সংগঠিত অগ্নিকাণ্ডে তিন ব্যবসায় প্রতিষ্ঠান পুড়ে ছাই...