কূলে এসে কূল হারালো বাংলাদেশ

 ক্রীড়া প্রতিবেদক |  বুধবার, নভেম্বর ২, ২০২২ |  ৬:৪০ অপরাহ্ণ
       

বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন ভাঙ্গল হতভাগা বৃষ্টি।  ভারতের দেওয়া টার্গেট তাড়া করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিল দুর্দান্ত। কিন্তু কে জানে, ছন্দহীন বৃষ্টিই ছন্দ চুরি করবে বাংলাদেশি ব্যাটারদের। জয়ের স্বপ্ন দেখা বাংলাদেশ মাঠ ছাড়ল মাত্র ৫টি রানের পরাজয়ের তিক্ততা নিয়ে।

ভারতের ১৮৪ রানের জবাবে বৃষ্টি আইনের ধারায় নির্ধারিত ১৬ ওভারে বাংলাদেশকে করতে হত ১৫১ রান। কিন্তু নিয়তির পরিহাস ১৪৫ রানে থামে বাংলাদেশের ইনিংস।

বাংলাদেশের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকেন লিটন। ২১ বলে হাফ সেঞ্চুরির দেখা পান তিনি। চলতি বিশ্বকাপে যা দ্বিতীয় দ্রুততম। লিটন ফিফটি পাওয়ার পরই বৃষ্টি নামে। এ সময় তিনি ২৬ বলে ৫৯ রানে অপরাজিত ছিলেন। অন্যপ্রান্তে শান্তর সংগ্রহ ছিল ১৬ বলে ৭ রান।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় বাংলাদেশের সংগ্রহ ছিল ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান। নতুন করে খেলা শুরু হলে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১ রান। অর্থাৎ বাকি থাকা ৫৪ বলে টাইগারদের করতে হতো ৮৫ রান।

নতুন করে মাঠে নামার পর খেই হারায় বাংলাদেশ। প্রথমেই রান আউটের শিকার হন লিটন। ৬০ রানে তিনি বিদায় নেয়ার পর শান্ত ২১, সাকিব ১৩ ও আফিফ ৩ রানে আউট হন।

ইয়াসির আলী ১ ও মোসাদ্দেক হোসেন ৬ রানে ফিরলে ম্যাচ অনেকটাই ভারতের দিকে হেলে পড়ে। বাংলাদেশের হয়ে শেষ চেষ্টা করেন নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদ। কিন্তু তাদের ২৫ ও ১৫ রানের অপরাজিত ইনিংস শুধু হারের ব্যবধানটাই কমিয়েছে।

আজকের হারে বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন কার্যত শেষ। ভারতের হয়ে আর্শদীপ সিং ও হার্দিক পান্ডিয়া দুটি এবং মোহাম্মদ শামি একটি করে উইকেট শিকার করেন।

ইউডি