সিসি ক্যামেরা ব্যবহারে অনিয়ম কমেছে বেড়েছে দায়িত্বশীলতা : সিইসি

 স্লোগান ডেস্ক |  বুধবার, নভেম্বর ২, ২০২২ |  ২:৪৪ অপরাহ্ণ
       

ভোটের অনিয়ম বন্ধে সিসিটিভি বড় ভূমিকা রাখছে।সিসিটিভি ব্যবহারের কারণে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্বশীলতা বেড়েছে, একইসাথে অনিয়মও অনেকাংশে কমেছে।

বুধবার (২ নভেম্বর) আগারগাঁও নির্বাচন কমিশনে চারটি পৌরসভার নির্বাচন মনিটরিং করার সময় সাংবাদিকদের এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সিইসি জানান, সিলেটের বিশ্বনাথ, চট্টগ্রামের ফটিকছড়ি, জামালপুরের হাজরাবাড়ী, দিনাজপুরের পার্বতীপুর পৌরসভা নির্বাচন সিসি ক্যামেরার কন্ট্রোল রুমের মাধ্যমে মনিটরিং করা হচ্ছে। নির্বাচন কমিশনের পঞ্চম তলায় কন্ট্রোল রুমে সকাল আটটা থেকে সিসি ক্যামেরার মাধ্যমে পৌরসভা নির্বাচন মনিটরিং করা হচ্ছে। সকাল থেকেই প্রধান নির্বাচন কমিশনারসহ মাননীয় কমিশনারবৃন্দ কন্ট্রোল রুমে উপস্থিত থেকে নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

৪ পৌরসভার ৩৬ টি ওয়ার্ডের ভোটকেন্দ্রের সংখ্যা ৬২ টি। ভোট কক্ষ রয়েছে ৩৮৩ টি। সকাল ৮ থেকে বিকাল ৪ টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে ভোটগ্রহণ চলবে। মোট ৫০৫ টি সিসিটিভির মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে। নির্বাচনে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায় নি।

কুমিল্লা সিটি কর্পোরেশন, ঝিনাইদহ পৌরসভার, গাইবান্ধা ৫ উপ নির্বাচন সিসিটিভির মাধ্যমে সফলভাবে মনিটরিং কার্যক্রম পরিচালনার ধারাবাহিকতায় ৪ পৌরসভা নির্বাচন মনিটরিং করা হচ্ছে। ইভিএম এর মাধ্যমে অনুষ্ঠিত পরবর্তী সকল নির্বাচন সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।

ইমা