নূর চৌধুরীকে ফেরাতে কানাডাকে বিকল্প পথের অনুরোধ

 ঢাকা অফিস |  মঙ্গলবার, নভেম্বর ১, ২০২২ |  ৪:১৪ অপরাহ্ণ
       

কানাডায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার আসামী নুর চৌধুরীকে ফেরত পাঠানোর জন্য বিকল্প পথ খুঁজতে দেশটিতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (০১ নভেম্বর) দুপুরে সচিবালয়ে কানাডার হাই কমিশনার লিলি নিকোলসের সাথে এক সৌজন্য সাক্ষাতে আইনমন্ত্রী আনিসুল হক এ অনুরোধ জানান।
আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নুর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডা আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেওয়া সম্ভব না বলে আমাকে হাইকমিশনার জানিয়েছেন। আমি তাদের অনুরোধ করেছি, বিকল্প পন্থা বের করা যা কিনা। তাকে বলেছি একজন খুনিকে আশ্রয় দেওয়া মানবাধিকার লংঘন।

তিনি বলেন, আমি হাইকমিশনারকে অনুরোধ করেছি, যেসব রুলস আইন আছে তা যদি পর্যবেক্ষণ করে দেখি তাহলে কানাডা যাতে তাকে ফিরিয়ে দিতে পারে সে পন্থা খুঁজতে পারে। তারা বলেছেন তাদের সরকারকে এ বিষয়টি জানাবে৷

উল্লেখ্য, বর্তমান সরকার ক্ষমতা আসার পর থেকেই বিদেশে পলাতক জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কানাডায় পালিয়ে থাকা খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে গত কয়েক বছর ধরে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে সরকার।

ইউডি