পি কে হালদার আবারও ৫৬ দিনের জেল হেফাজতে

 বিশ্ব ডেস্ক |  বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০২২ |  ৫:৫৪ অপরাহ্ণ
       

বাংলাদেশ থেকে অর্থ পাচারে অভিযুক্ত ভারতে গ্রেপ্তার প্রশান্ত কুমার ওরফে পি কে হালদারসহ ছয়জনকে আরও ৫৬ দিন জেলহেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন কলকাতার বিশেষ দায়রা আদালত। বৃহস্পতিবার(২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ১টায় অভিযুক্তদের সিবিআই-এর চার নম্বর আদালতে তোলা হয় আবারও জেল হেফাজতের আবেদন করেন তদন্তকারী সংস্থার আইনজীবিরা। সেই আবেদন মঞ্জুর করে বিচারপতি বিদ্যুৎকুমার রায় এই হেফাজত বাড়ানোর নির্দেশ দেন।

আগামী ১৭ নভেম্বর অভিযুক্তদের আবারও একই আদালতে হাজিরের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও জেলহেফাজতে তদন্তকারী সংস্থা ইডির গোয়েন্দারা যাতে পি কে হালদারসহ অভিযুক্ত ছয়জনকে জিজ্ঞাসাবাদ করতে পারেন সেই আবেদন মঞ্জুর করেন বিচারক। এদিকে বৃহস্পতিবার আদালতে তদন্তকারী সংস্থা সিবিআই-এর পক্ষ থেকে সাড়ে চার হাজার পৃষ্ঠার তদন্ত সংশ্লিষ্ট দালিলিক প্রমাণ তুলে দেয়া হয়। ‌অভিযুক্ত ছয়জনকেও দেয়া হয় সংশ্লিষ্ট কাগজপত্র।

এর আগে, চলতি বছরের ১১ জুলাই অভিযুক্তদের বিরুদ্ধে কলকাতার আদালতে চার্জশিট দেয় ইডি। ১০০ পাতার ওই চার্জশিটে পিকে হালদারসহ ছয় অভিযুক্ত ব্যক্তির নাম রয়েছে। এক্ষেত্রে কেবলমাত্র ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট-২০০২’ (PMLA) মামলায় ওই ছয় অভিযুক্তের নামে চার্জ গঠন করা হয়েছে। চার্জশিটে নাম রয়েছে তাদের দুটি সংস্থার।

ইডির পক্ষ থেকে আজ সাড়ে ৪ হাজার পাতার যে Relied Upon Documents (RUD)-এর কপি জমা দেওয়া হয়েছিল, সেই কপি অভিযুক্তদের হাতে তুলে দেওয়া হয় এবং অভিযুক্তরা তাতে স্বাক্ষরও করেন। সেক্ষেত্রে আগামী ১৭ নভেম্বর এই কপি যাচাই করে অভিযুক্তরা আদালতে জানাবেন।

উল্লেখ্য, গত ১৪ মে কলকাতার বর্ধমান ও অশোকনগরের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে পি কে হালদার, তার ভাই প্রাণেশ হালদার, স্বপন মিস্ত্রি ওরফে স্বপন মৈত্র, উত্তম মিস্ত্রি ওরফে উত্তম মৈত্র, ইমাম হোসেন ওরফে ইমন হালদার এবং আমানা সুলতানা ওরফে শর্মী হালদারকে গ্রেপ্তার করা হয়।

ইমা