বে টার্মিনালে তিনটি টার্মিনাল করা হবে

  |  বুধবার, সেপ্টেম্বর ২১, ২০২২ |  ৯:০৯ অপরাহ্ণ
       

বে টার্মিনাল প্রকল্পটি ভবিষ্যতের চাহিদা, সাইটের সুবিধা, যোগাযোগ ব্যবস্থা এবং সম্প্রসারণ ক্ষমতা বিবেচনায় রেখে বাস্তবায়িত হবে। এই প্রকল্পের আওতায় তিনটি টার্মিনাল নির্মাণ করা হবে। তিনটি টার্মিনালের মধ্যে একটি বন্দরের নিজস্ব খরচে নির্মাণ ও পরিচালনা করা হবে। অবশিষ্ট দুটি টার্মিনাল আন্তর্জাতিক টার্মিনাল অপারেটরদের অর্থায়নে নির্মাণ ও পরিচালনা করা হবে।

আজ বুধবার (২১ সেপ্টেম্বর) সকাল ১১টায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের শেখ ফজলুর রহমান মুন্সী মিলনায়তনে বে-টার্মিনাল প্রকল্প বাস্তবায়নে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান একথা বলেন।

সভায় কুনওয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালটিং কোম্পানি লিমিটেড এবং ডিয়েনইয়াং ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের প্রতিনিধি, স্টেক হোল্ডার, বন্দর ব্যবহারকারী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সভায় জানানো হয়, বে-টার্মিনাল নির্মাণে ভূমি অধিগ্রহণ, নকশাসহ সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। ২০২৩ সালের জানুয়ারি মাসে প্রকল্পটির কাজ শুরু হবে। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। ২০২৬ সালে টার্মিনালটির অপারেশনাল কার্যক্রম শুরু হবে।

দেশের জিডিপি প্রায় ৭ শতাংশ হারে বৃদ্ধি পেলেও চট্টগ্রাম বন্দরের কার্যক্রম, যা কার্গো, কন্টেইনার এবং জাহাজ পরিচালনা করে, ১৩ শতাংশের বেশি হারে বাড়ছে। বর্তমান প্রবৃদ্ধির হারের ভিত্তিতে চট্টগ্রাম বন্দরকে ২০২৬ সালের মধ্যে প্রায় ৪ দশমিক ৮ মিলিয়ন এবং ২০৪৩ সালের মধ্যে প্রায় ৭ দশমিক ৬ মিলিয়ন কনটেইনার পরিচালনা করতে হবে। ফলে টেকসই অর্থনৈতিক উন্নয়ন বজায় রাখতে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা প্রতিনিয়ত বাড়ানো হচ্ছে।

ইউডি