কর্ণফুলী নদীর ভাঙ্গনে বিলিন হচ্ছে রাঙ্গুনিয়া মধ্যবেতাগী গ্রাম

 এম জাহাঙ্গীর নেওয়াজ,রাঙ্গুনিয়া প্রতিনিধি |  সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০২২ |  ১১:১২ পূর্বাহ্ণ
       

রাঙ্গুনিয়া বেতাগী এলাকায় কর্ণফুলী নদীর ভাঙ্গন ঠেকানো যাচ্ছেনা কিছুতেই। নদীর অব্যাহত ভাঙ্গনে বিলিন হচ্ছে রাস্তা ঘাট থেকে শুরু করে বাজার মসজিদ ও ফসলি জমি । এতে এলাকার মানুষের মধ্যে আতংক দেখা দিয়েছে । জানা যায় নদীর ভাঙনে মধ্যেবেতাগী এলাকার প্রাচীনকালের গোলাম বেপারী হাট নামের বাজারটি ইতিমধ্যে বহু অংশ বিলীন হয়ে গেছে। যার ফলে এখন আর বাজার বসেনা, ভেঙেছে মসজিদ, দোকান, রাস্তা নদী পারাপারের ঘাট সহ বিস্তৃর্ন এলাকা।

এতে মানুষ পড়েছে চরম বিপাকে। দিনের পর দিন ভাঙ্গছে ফসলি জমি । এখনকার বাসিন্দা প্রবাসী জাহাঙ্গীর আলম বলেন, একসময় বিশাল বাজার রাস্তা ঘাট নদীর পারে ফসলি জমি ছিল এখানে নানা রকম সবজি চাষাবাদ হত এখন আর কিচ্ছুই নেই সব নদীর গর্বে বিলীন হয়ে গেছে।নেই দোকান আর নদী পারাপারের ঘাট।সব নদীতে চলে গেছে। নদীর অব্যাহত ভাঙ্গনে গভীর উদ্বেগ প্রকাশ করে দরবার এ বেতাগী আস্তানা শরীফের গদিনশীন পীরজাদা হিজিরী নববর্ষ উদযাপন পরিষদের চেয়ারম্যান মাওলানা গোলামুর রহমান আশরাফ শাহ বেতাগী কেন্দ্রীয় ঈদ জামাতে বলেন, যেভাবে কর্ণফুলীর ভাঙ্গন চলছে তা রোধ করা না গেলে মধ্যেবেতাগী গ্রামের মানুষ খুব বেশি ক্ষতির সম্মুখিন হবে।এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখতে উদার্থ আহবান জানান ।

নদীর ভাঙ্গন নিয়ে বেতাগী ইউপি চেয়ারম্যান শফিউল আলম বলেন, নদী ভাঙ্গন রোধে ইতিপূর্বে পাথরের ব্লক বসানো হয়েছিল। নদীর ভাঙ্গন তীব্রতর হওয়ায় তা ভেসে যাচ্ছে। ফলে ভাঙ্গন ঠেকানো যাচ্ছে না ।তবে এই এলাকার ভাঙ্গন ঠেকাতে বহুদিন ধরে তার চেষ্টা অব্যাহত রয়েছে । এই ব্যপারে ব্যবস্থা গ্রহণে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন।

ইমা