অক্টোবর থেকে করোনার টিকা নাও পেতে পারেন- স্বাস্থ্য মন্ত্রী

 ঢাকা অফিস |  শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২ |  ১:৪১ অপরাহ্ণ
       

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ৩ অক্টোবর থেকে করোনা টিকার প্রথম ডোজ বন্ধ হতে  যেতে পারে। তিনি এই সময়ের মধ্যেই প্রথম ও দ্বিতীয় ডোজে বাদ পরা মানুষদেরকে টিকা নেয়ার আহবান জানিয়েছেন।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে আয়োজিত ‌৫-১১ বছরের শিশুদের কোভিড-১৯ টিকা কার্যক্রম বিষয়ক জাতীয় অ্যাডভোকেসি ওয়ার্কশপ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, অক্টোবরের পর হয়তো আমাদের কাছে প্রথম ও দ্বিতীয় ডোজের জন্য টিকা থাকবে না। যেগুলো থাকবে, সেগুলোরও মেয়াদ শেষ হয়ে যাবে। যারা এখনো প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ নেননি, তারা দ্রুত টিকা নিয়ে নিন। অক্টোবরের পরে টিকা নাও পেতে পারেন।

তিনি বলেন, টিকা কার্যক্রমে আমাদের আড়াই লাখ লোক কাজ করছে, এরমধ্যে ভ্যাকসিনেটরই রয়েছেন ৬০ হাজার। সবাই নির্ধারিত সময়ের মধ্যে টিকা নিয়ে নিন। আমরা এখন পর্যন্ত ৩০ কোটি ডোজ টিকা দিয়েছি।

৫-১১ বছর বয়সী শিশুদের টিকাদান প্রসঙ্গে মন্ত্রী বলেন, আগামী ১১ অক্টোবর থেকে শুরু হচ্ছে শিশুদের টিকাদান কর্মসূচি। দেশের আরো সোয়া ২ কোটি শিশুকে টিকা দিতে হবে। তার মানে ৪ কোটির বেশি ভ্যাকসিন এখনো প্রয়োজন। ইতিমধ্যে ১০ লাখ শিশুকে টিকা দেওয়া হয়েছে।

মন্ত্রী আরো বলেন, সংক্রমণ কিন্তু আবারও বৃদ্ধি পাচ্ছে, আমাদেরকে সচেতন হতে হবে। করোনা বেড়ে গেলে দেশের অর্থনীতি ও স্বাস্থ্য সেবায় আবার চাপ বাড়বে। স্বাস্থ্য বিধি মেনে চলতে আমরা যেন ভুলে গেছি।

ইউডি