তাইওয়ানকে বিচ্ছিন্ন করার চীনের প্রচেষ্টা ‘মেনে নেবে না’ যুক্তরাষ্ট: ন্যান্সি পেলোসি

 স্লোগান ডেস্ক |  শুক্রবার, আগস্ট ৫, ২০২২ |  ৩:০৭ অপরাহ্ণ
       

স্বশাসিত তাইওয়ান সফরে চীনের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার পর মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি শুক্রবার বলেছেন, তাইওয়ানকে বিচ্ছিন্ন করার চীনের প্রচেষ্টা ‘মেনে নেবে না’ যুক্তরাষ্ট্র।

টোকিওতে সাংবাদিকদের তিনি বলেন, ‘তারা তাইওয়ানকে অন্য জায়গায় যাওয়া বা অংশগ্রহণ থেকে বিরত রাখার চেষ্টা করতে পারে, কিন্তু তারা আমাদের সেখানে ভ্রমণে বাধা দিয়ে তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে পারবে না।’

তিনি আরো বলেন, ‘আমরা উচ্চ-পর্যায়ের সফর করেছি, আসছে বসন্তে দ্বিদলীয়ভাবে সিনেটররা সফর করবেন, সফর অব্যাহত থাকবে এবং আমরা তাদের তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে দেব না।’

পেলোসি এশিয়া সফরের শেষ পর্যায়ে রয়েছেন। এ সময়ে চীনের ক্ষুব্ধ প্রতিবাদ সত্ত্বেও তিনি তাইওয়ান সফর করেন, চীনের হুমকি উপেক্ষা করে বহু বছর পর যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যারের প্রতিনিধিদল তাইওয়ান সফর করেছে।

বেইজিং তাইওয়ানকে তার ভূখন্ডের অংশ হিসাবে দেখে এবং প্রয়োজনে বল প্রয়োগ করে হলেও একদিন স্ব-শাসিত দ্বীপটি পুনরুদ্ধার করার অঙ্গীকার করেছে। এ লক্ষ্যে চীন এখন তাইওয়ান ঘিরে এ যাবত কালের বৃহৎ সামরিক মহড়া শুরু করেছে।

পেলোসি মহড়া সম্পর্কে সরাসরি মন্তব্য করেননি তবে পুনর্ব্যক্ত করেছেন যে তাইওয়ান সহ এশিয়ার দেশগুলিতে তার সফর এই অঞ্চলে ‘স্থিতাবস্থার পরিবর্তনের জন্য নয়’।
টোকিও বৃহস্পতিবার জানিয়েছে , পাঁচটি চীনা ক্ষেপণাস্ত্র জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে বৈঠকের পর পেলোসি বলেছেন, কিশিদা চীনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে একটি ‘গুরুতর সমস্যা যা আমাদের জাতীয় নিরাপত্তা এবং আমাদের নাগরিকদের নিরাপত্তাকে প্রভাবিত করে’ বলে অভিহিত করেছেন।

৮২ বছর বয়সী আমেরিকান রাজনীতিবিদ পেলোসি বৃহস্পতিবার রাতে দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আরেক গুরুত্বপূর্ণ মিত্র জাপানে এসেছেন। ২০১৫ সালের পর জাপানে এটি তার প্রথম সফর।