এবার দাবা অলিম্পিয়াডে নেই রানী হামিদ

 খেলাধুলা ডেস্ক |  সোমবার, জুলাই ২৫, ২০২২ |  ৪:৩৯ অপরাহ্ণ
       

দেশের দাবার রানীখ্যাত রানী হামিদকে ছাড়া অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ। দীর্ঘ ৩৭ বছর ধরে তিনি  অলিম্পিয়াডে ছিলেন। এই প্রথম বাংলাদেশ দল রানী হামিদ ছাড়া অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ।  ১৯৮৪ সালে দাবা অলিম্পিয়াডে প্রথম অংশ নেয় বাংলাদেশ। তখন থেকে প্রতিটি অলিম্পিয়াড দলে জায়গা করে নিয়েছেন রানী হামিদ। এই প্রথম জাতীয় দলে কোয়ালিফাই করতে পারেননি এই নারী আন্তর্জাতিক মাস্টার।

দাবার জাতীয় দল গঠনে প্রধান্য দেওয়া হয় জাতীয় চ্যাম্পিয়নশিপকে। সর্বশেষ জাতীয় চ্যাম্পিয়নশিপে ভালো করতে না পারায় জাতীয় দল থেকে বাদ পড়েছেন রানী হামিদ।বাদ পড়াতে স্বাভাবিকভাবে মন খারাপ তার।

নারী আন্তজাতিকমাস্টার রানী হামিদ বিশ্ব দাবার সর্বোচ্চ দলগত আসরে কখনো ওপেন গ্রুপে আবার কখনো নারী বিভাগে খেলেছেন। উপমহাদেশের এ তারকা দাবাড়ু নানা কারণে অলিম্পিয়াডে এক আলোচিত নাম। তিনি অলিম্পিয়াডের ইতিহাসে পঞ্চম নারী দাবাড়ু যিনি কোনো দেশের জাতীয় পুরুষ বা ওপেন বিভাগে খেলার অনন্য কৃতিত্ব দেখিয়েছেন। তিনি হচ্ছেন অলিম্পিয়াডে সর্বাধিক খেলা দাবাড়ু। সর্বশেষ অলিম্পিয়াডে সবচেয়ে বয়োজেষ্ঠ্য খেলোয়াড় ছিলেন এই কিংবদন্তি।

রাষ্ট্রীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত এ ক্রীড়াবিদ ১৯৮৪ থেকে ২০২১ সাল পর্যন্ত একটানা ১৯টি আসর খেলেছেন। এরমধ্যে ১৯৮৪, ১৯৮৮ ও ১৯৯২ সালে তিনবার ওপেন বিভাগে খেলেছেন। ২০২০ সালে বৈশ্বিক করোনাভাইরাসের কারণে অলিম্পিয়াড না হওয়ায় ২০২১ সালে অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করেন।

ইমা