বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে

 অর্থনীতি ডেস্ক |  শনিবার, জুলাই ১৬, ২০২২ |  ৬:৫৪ অপরাহ্ণ
       

বিশ্ববাজারে দাম কমেছে জ্বালানি তেলের। অপরিশোধিত তেলের (ব্রেন্ট ক্রুড) দাম বেশ কয়েক মাস পর কমেছে।

মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেল ৮ দশমিক ১ শতাংশ কমে প্রতি ব্যারেল ৯৫ ডলার ৩০ সেন্টে নেমে এসেছে বলে বার্তা সংস্থা রয়টার্স প্রতিবেদন থেকে জানা গেছে।

ব্রেন্ট অপরিশোধিত তেলের দর প্রায় একই পরিমাণ কমে ৯৯ ডলার ৫০ সেন্টে বিক্রি হচ্ছে। এদিকে অপরিশোধিত তেলের (ব্রেন্ট ক্রুড) দাম ১০০ ডলারের নিচে চলে এসেছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে নতুন করে আলোচনায় বসার কূটনৈতিক প্রচেষ্টার খবরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতি প্রশমিত হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু হলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে। সে সময় প্রতি ব্যারেল অপ্রতিশোধিত তেল ১৩৯ ডলার ছড়িয়ে যায়। তেলের এই মূল্য বৃদ্ধি ছিল কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ।

অবশ্য তার আগেই গত বছর বিশ্বজুড়ে বিধিনিষেধ উঠে যাওয়ার পর হঠাৎ চাহিদা বেড়ে গেলে জ্বালানির দাম বাড়তে শুরু করে। ২০২১ সালের নভেম্বরে যখন দেশে তেলের দাম বেড়ে যায়, তখন আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম ছিল প্রতি ব্যারেল ৮০ ডলারের মতো। এর পর রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের প্রভাবে তেলের দাম লাগাতার বাড়তে শুরু করে।

জেবি