৪১৭ নারীকে আত্মরক্ষার কর্মশালার সনদ দিলেন ফেরদৌস-বাঁধন

বশির আলমামুন

সারাদেশেই চলছে অব্যাহত ধর্ষণ আর নারী নিপীড়নের মহামারি। ঠিক তখন ইন্সপায়ার চট্টগ্রাম নামে স্বেচ্ছাসেবী একটি সংগঠন নারীদের আত্মরক্ষায় চালু করেছে বিশেষ প্রশিক্ষণ কর্মশালা। সেল্ফ ডিফেন্স আর্ট শিরোনামে নগরের বিভিন্ন শ্রেণি পেশার ৪১৭ জন নারীদের ৩ মাসব্যাপী আত্মরক্ষামূলক প্রশিক্ষণ কর্মশালা শেষ করেছে সংগঠনটি।
১৩ ফেব্রুয়ারী (শনিবার) সকালে নগরের এম এ আজিজ স্টেডিয়ামে আত্মরক্ষামূলক প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী সকল নারীকে সনদ প্রদান করা হয়েছে। ৩ মাসব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষণ দিয়েছেন সাবেক আমি প্রশিক্ষক জয়জিৎ চৌধুরী ও ফাতেমা সুমাইয়া নাম্মী। সপ্তাহে দুইদিন করে তিন মাস ধরে চলা এই আতœরক্ষামূলক কর্মশালা বিনামূল্যে সম্পন্ন করেছেন ৪১৭ নারী। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান সাজ্জাত হোসেন। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের পরিচালক জাওইদ আলী চৌধুরী, সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনা করেন ফাহমিদা আক্তার।
 অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ড.নাজনীন চৌধুরী, জেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি দিদারুল আলম, চিত্র নায়ক ফেরদৌস আহমেদ, প্রাক্তন ছাত্রনেতা মাহমুদ সালাউদ্দিন চৌধুরী, দেবাশীষ পাল দেবু, অভিনেত্রী ডা. আজমেরী হক বাঁধন, কেন্দ্রীয় যুবলীগ সদস্য কায়কোবাদ ওসমানী, জেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক আবৃত্তি শিল্পী হাসান জাহাঙ্গীর, সাইফুদ্দিন সাইফ, মোহাম্মদ রাশেদুল ইসলাম রাসেল।
আরো উপস্থিত ছিলেন সংগঠনের পরিচালক এম শাহাদাৎ নবী খোকা, সোনিয়া আজাদ, তৌহিদুল ইসলাম, একরামউল্লাহ চৌধুরী, জাহাঙ্গীর আলম, সুমন চৌধুরী, সেলিম খান,সাহেদ পারভেজ প্রমুখ। অনুষ্ঠানে আবৃত্তি পরিশেন করেন দীপান্বিতা চৌধুরী ,বুশরা আলম, সাদিয়া তাবাসসুম, নুশরাত জাহান, রাবেয়া জামান এনজেলা, কাসিফা তাহরিন তুবা, ইউসিরিয়া রুকাইয়াত রিদা। নৃত্য পরিবেশন করে অজন্তা নন্দী ও প্রিয়ন্তী চৌধুরী । প্রশিক্ষণ কর্মশালার নিজেদের অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখে শাশ্বতী দেওয়ানজী, মায়শা রশিদ, নুজাত ইবনাত।

আপনার ভালো লাগতে পারে এমন আরো কিছু খবর