চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের সৃষ্টিশীলতায় মুগ্ধ যুক্তরাষ্ট্র

বশির আলমামুন
বাণিজ্য নগরী চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের সৃষ্টিশীলতা দেখে মুগ্ধ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ঢাকায় নিযুক্ত ইউএস চার্জ দ্যা এফেয়ার্স জোএ্যান ওয়াগনার বলেছেন- সিডব্লিউসিসিআই’র সৃষ্টিশীল ও নিবেদিত নারীদের কর্মকা- এবং এতো সংখ্যক প্রতিশ্রুতিশীল নারী উদ্যোক্তাদের জন্য তাদের সৃষ্ট দৃষ্টান্তগুলো দেখে আমি মুগ্ধ ও অনুপ্রাণিত। অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক সমৃদ্ধি উৎসাহিতকরণ এবং নারীসহ প্রথাগতভাবে কম প্রতিনিধিত্বশীল গোষ্ঠীর মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়ক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সাথে অংশীদারিত্ব বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ।
চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি- সিডব্লিউসিসিআই নেতৃত্বের সঙ্গে গোলটেবিল আলোচনায় এ সব কথা বলেন ইউএস চার্জ দ্যা এফেয়ার্স জোএ্যান ওয়াগনার। গত সোমবার চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লুতে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র দূতাবাসের অর্থনীতি বিষয়ক কর্মকর্তা জেফরি ড্রিসকস্, কৃষি বিষয়ক এ্যাটাচি টাইলার ব্যবকক, শরনার্থী বিষয়ক সহকারী ইসতিয়াক আহম্মেদ, সিডব্লিউসিসিআই’র সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ডা. মুনাল মাহবুব, ভাইস-প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, প্রাক্তন সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও পরিচালক গুলশানা আলী, প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জেসমিন আক্তার ও আইভি হাসান, পরিচালক রেবেকা নাসরিন, লুৎমিলা ফরিদ প্রমুখ। 
ওই বৈঠকে ইউএস চার্জ দ্যা এফেয়ার্স জোএ্যান ওয়াগনার লিঙ্গ বৈষম্য নিরসন বিষয়ে সফল ব্যবসা পরিচালনাকারী নারী উদ্যোক্তাদের সাথে আলোচনা করেন। এ সময়ে নারী উদ্যোক্তারা ইউএস চার্জ দ্যা এফেয়ার্স জোএ্যান ওয়াগনারকে অবহিত করে বলেন, সফলভাবে কোন ব্যবসা পরিচালনা এমনিতেই কঠিন কাজ। তার ওপর উদ্যোক্তা নারী হলে তাকে বাড়তি প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। বৈঠকে উদ্যোক্তারা বৈষম্য নিরসন এবং ব্যবসার প্রচার ও প্রসারে তাদের ব্যবহৃত পন্থাগুলো তুলে ধরেন। তাঁরা বাংলাদেশের অর্থনীতিতে ব্যবসা প্রতিষ্ঠানের নারী স্বত্বাধিকারী ও পরিচালনাকারীদের ক্রমবর্ধমান অবদানের কথা উল্লেখ করেন।


আপনার ভালো লাগতে পারে এমন আরো কিছু খবর